scorecardresearch

বড় খবর

নিয়ম না মানায় কড়া অবস্থান, টাটাদের বিরুদ্ধে নজিরবিহীন পদক্ষেপ

টাটা গ্রুপের এই সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ কেন্দ্রীয় সরকার নিয়ন্ত্রণাধীন সংস্থার।

নিয়ম না মানায় কড়া অবস্থান, টাটাদের বিরুদ্ধে নজিরবিহীন পদক্ষেপ
টাটা গ্রুপের নিয়ন্ত্রণাধীন সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ কেন্দ্রের।

নিয়ম ভঙ্গে কড়া ডিজিসিএ। টাটা গ্রুপের নিয়ন্ত্রণে থাকা এয়ার ইন্ডিয়াকে মোটা টাকা জরিমানা করা হল। বৈধ টিকিট থাকা সত্ত্বেও যাত্রীদের বোর্ডিং-হয়রানির বিষয়টিকে গুরুতর উদ্বেগের এবং কখনই মেনে নেওয়া যায় না বলে মন্তব্য করেছে ডিজিসিএ। বৈধ টিকিট থাকা সত্ত্বেও যাত্রীদের বোর্ডিং দিতে অস্বীকার করার অভিযোগ এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে। যার জেরে টাটাদের এই সংস্থাকে ১০ লক্ষ টাকা জরিমানা করেছে ডিজিসিএ।

একটি প্রেস বিবৃতিতে ডিজিসিএ-র তরফে জানানো হয়েছে, ”ডিজিসিএ একাধিক জায়গায় নজরদারি চালিয়েছে। বেঙ্গালুরু, হায়দরাবাদ এবং দিল্লিতেও নজরদারি চলেছে। দেখা গিয়েছে, এই তিনটি জায়গায় অনেক ক্ষেত্রেই নির্ধারিত নিয়ম মানা হচ্ছে না। কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছিল। এমনকী এয়ারলাইনকে ব্যক্তিগত স্তরে শুনানিরও সুযোগ দেওয়া হয়েছিল।” ডিজিসিএ-র তরফে দেওয়া ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ”এই বিষয়ে কোনও নীতি নেই। যাত্রীদের কোনও ক্ষতিপূরণও দেওয়া হচ্ছে না।”

ডিজিসিএ টাটাদের এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে ওঠা এই অভিযোগকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে। এই ধরনের ঘটনা কখনই মেনে নেওয়া হবে না বলে সাফ জানিয়েছে কেন্দ্রীয় বিমান নিয়ন্ত্রক এই সংস্থা। কেন্দ্রের এই সংস্থার তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ”এটি একটি গুরুতর উদ্বেগের বিষয় এবং কখনই এটা মেনে নেওয়া যায় না। এয়ার ইন্ডিয়া শোকজের উত্তর দেওয়ার পর তাঁদের ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।” ভবিষ্যতে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি হলে আরও কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে ডিজিসিএ।

আরও পড়ুন- আরও চাপে যোগী প্রশাসন, ধ্বংস হওয়া বাড়ির মালিক বিক্ষোভকারী নন, প্রকাশ নথিতে

নিয়ম অনুযায়ী, বৈধ টিকিট থাকা যাত্রীকে বোর্ডিং দিতে অস্বীকার করা হলে এয়ারলাইনকে অবশ্যই একটি বিকল্প ব্যবস্থা বা ক্ষতিপূরণ দিতে হবে। যদি এয়ারলাইন এক ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট যাত্রীর জন্য বিকল্প বিমানের ব্যবস্থা করা যায় তাহলে কোনও ক্ষতিপূরণ দিতে হবে না। তবে যদি এয়ারলাইন সংস্থাটি পরবর্তী ২৪ ঘন্টার মধ্যেও বিকল্প ব্যবস্থা করতে না পারে তবে নিয়ম অনুযায়ী ১০ হাজার টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দেওয়ার নিয়ম রয়েছে। এমনকী ২৪ ঘণ্টার বেশি সময় পেরিয়ে গেলে ২০ হাজার টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিতে হতে পারে।

গত মাসেও একাধিক বিমান সংস্থার বিরুদ্ধে যাত্রীদের বোর্ডিং প্রত্যাখ্যানের অভিযোগ ওঠে। এই ঘটনা প্রকাশ্যে আসতেই ডিজিসিএ অভিযুক্ত এয়ারলাইন সংস্থাগুলিকে চিঠি দিয়ে নিয়ম মেনে চলার ব্যাপারে সতর্ক করে দিয়েছিল। এমনকী আবারও ভুল হলে সংশ্লিষ্ট এয়ারলাইন কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Dgca fines tatas air india for denying boarding to passengers with valid tickets