বড় খবর

DGCA বাড়াল সর্বনিম্ন-সর্বোচ্চ ভাড়া, এবার বাড়তে পারে ঘরোয়া বিমান যাত্রার খরচ

৪০ মিনিটের কম দুরত্বের যাত্রায় সর্বনিম্ন ভাড়া ২০০০ থেকে ২২০০ করা হয়েছে। আর সর্বোচ্চ ভাড়া ৬ হাজার থেকে ৭ হাজার ৮০০ করা হয়েছে

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সিদ্ধান্তে বাড়তে চলেছে প্লেনের ভাড়া। ঘরোয়া বিমান পরিষেবায় সর্বনিম্ন আর সর্বোচ্চ ভাড়া ১০%-৩০% বাড়িয়েছে ডিজিসিএ। যার প্রভাব পড়বে প্লেনের ভাড়ায়। মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, এই নতুন ভাড়া বিন্যাস ৩১ মার্চ ২০২১ বা পরবর্তী নির্দেশ পর্যন্ত বহাল থাকবে। এর আনলক সময়ে যখন ২১ মে বিমান পরিষেবা চালু করেছিল মন্ত্রক, তখন সময় বিন্যাসে প্লেনের ভাড়া স্থির করে দেওয়া হয়েছিল।

জানা গিয়েছে, ৪০ মিনিটের কম দুরত্বের যাত্রায় সর্বনিম্ন ভাড়া ২০০০ থেকে ২২০০ করা হয়েছে। আর সর্বোচ্চ ভাড়া ৬ হাজার থেকে ৭ হাজার ৮০০ করা হয়েছে। মোট ৭টি দফায় এই বিন্যাস কার্যকর। ৪০-৬০ মিনিট, ৬০-৯০ মিনিট, ৯০-১২০ মিনিট, ১২০-১৫০ মিনিট, ১৫০-১৮০ মিনিট আর ১৮০ মিনিট-২১০ মিনিট। এই সময় বিন্যাস মেনেই ভাড়া ধার্য করা হয়েছে। যথাক্রমে ২৮০০-৯৮০০, ৩,৩০০-১১,৭০০, ৩৯০০-১৩,০০০, ৫,০০০-১৬,৯০০, ৬,১০০-২০,৪০০, ৭২০০-২৪,২০০।১১ ফেব্রুয়ারি পর্যন্ত এই ভাড়ার বিন্যাস ছিল ২,৫০০-৭,৫০০, ৩,০০০-৯০০০, ৩,৫০০-১০,০০০, ৪,৫০০-১৩,০০০, ৫,৫০০-১৫,৭০০ আর ৬,৫০০-১৮,৬০০।

গত বছর ২৫ মে যখন বিমান পরিষেবা চালু হয়েছিল, তখন বিমান সংস্থাপিছু ৩৩% বিমান ওঠানামায় সবুজ সঙ্কেত দিয়েছিল ডিজিসিএ। ২৬ জুন সেটা বাড়িয়ে ৪৫% করা হয়। সেটা এখন ৮০% এসে পৌঁছেছে। চলতি আরথিক বর্ষের শেষদিন অর্থাৎ ৩১ মার্চ পর্যন্ত সংস্থাপিছু এই ৮০% বিমান দেশে ওঠানামা করবে। এমনটাই জানিয়েছে ডিজিসিএ।

এদিকে, করোনা সংক্রমণ ও লকডাউনের জেরে বিশেষভাবে প্রভাবিত হয়েছিল অসামরিক বিমান পরিষেবা। ঘরোয়া বিমান ও আন্তর্জাতিক পরিষেবা বন্ধ থাকার ফলে ক্ষতির মুখে পড়েছিল বিমান সংস্থাগুলো। সেই ক্ষতির হাত থেকে বাঁচতে বেতনহ্রাস, বেতনহীন ছুটি আর কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছিল সংস্থাগুলো। যদিও এখনও আন্তর্জাতিক বিমান পরিষেবা সামগ্রিক ভাবে বন্ধ। এয়ার বাবল চুক্তি মেনে কয়েকটি দেশের বিমানকে উড়তে-নামতে অনুমতি দিয়েছে ডিজিসিএ।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dgca increases fares cap which may lead to major fare hike for domestic travel national

Next Story
অমাবস্যায় সঙ্গমে পবিত্র স্নান প্রিয়াঙ্কার, গঙ্গাবক্ষে চালালেন নৌকাও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com