scorecardresearch

বড় খবর

মুম্বই-দুর্গাপুর বিমানে ঝাঁকুনি: কড়া পদক্ষেপ DGCA-র, পাইলটের লাইসেন্স বাতিল

চলতি বছর ১লা মে স্পাইসজেটের ৯৪৫ বিমানটি মুম্বই থেকে দুর্গাপুর বিমানবন্দরে অবতরণের সময় তীব্র ঝাঁকুনি হয়। ১৪ জন যাত্রী সহ জখম হয়েছিলেন ৪ জন ক্রু সদস্যও।

মুম্বই-দুর্গাপুর বিমানে ঝাঁকুনি: কড়া পদক্ষেপ DGCA-র, পাইলটের লাইসেন্স বাতিল

গত মে মাসে মুম্বই-দুর্গাপুরগামী স্পাইসজেটে সংস্থার একটি বিমান অবতরণের সময় ভয়ঙ্কর দুর্ঘটনার কবলে পড়েছিল। যার জেরে তিনজন ক্রু সদস্য ও ১৪ জন যাত্রী আহত হয়েছিলেন। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল এয়ার টারবুলেন্সে পড়েই ওই বিপত্তি। পরে তদন্তে জানা যায়, বিমানের সহ পাইলটের দেওয়া তথ্য উপেক্ষা করেছিলেন পাইলট। তার ফলে ওই দিন দুর্ঘটনাটি ঘটেছিল। এই অভিযোগে এসজি ৯৪৫ বিমানের চালকের চাইসেন্স ৬ মাসের জন্য বাতিল করল ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন বা ডিজিসিএ। এছাড়া, অভিযুক্ত বিমান চালককে শোকজও করা হয়েছে। কেন তিনি সহ পাইলটের তথ্য উপেক্ষা করেছিলেন তা জানতে চাওয়া হয়েছে। ১৫ দিনের মধ্যে জবাবদিহি করতে বলা হয়েছে।

শনিবার ডিজিসিএর এক সিনিয়র আধিকারিক জানিয়েছেন, বিধি লঙ্ঘনের কারণে বিমানের পাইলট-ইন-কমান্ডের লাইসেন্স ৬ মাসের জন্য বাতিল করা হয়েছে। পাইলট খারাপ আবহাওয়া পরিস্থিতি আরও ভালভাবে মোকাবেলা করতে পারতেন বলে মনে করা হয়েছে। যেহেতু এটি একটি গুরুতর ঘটনা, তাই এয়ারক্রাফ্ট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরো (এএআইবি) বিষয়টি তদন্ত করছে। তবে, স্পাইসজেটের তরফে এই বিষয়ে কোনও মন্তব্য মেলেনি।

চলতি বছর ১লা মে স্পাইসজেটের ৯৪৫ বিমানটি মুম্বই থেকে দুর্গাপুর বিমানবন্দরে অবতরণের সময় দুর্ঘটনা ঘটে। ১৪ জন যাত্রী সহ জখম হয়েছিলেন ৪ জন ক্রু সদস্য়ও। ভয়ঙ্কর আতঙ্ক ছড়ায়। ঘটনার পরেই অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে খতিয়ে দেখার আশ্বাস দিয়েছিলেন। দুর্ঘটনার তদন্তে কমিটি গঠন করেছিল ডিজিসিএ। সেই কমিটির রিপোর্টের ভিত্তিতেই শনিবার বিমান চালকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Dgca suspends spicejet durgapur flight pilot licence for 6 months