ডিজিপি নিয়োগের প্যানেল তৈরি? ইউপিএসসি সচিবকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

প্রবীণ আইনজীবী প্রশান্ত ভূষণ আদালতকে জানায় যে ডিজিপি পদে যোগ্য অফিসারদের নামের তালিকাটি ইউপিএসসি-এর পরিবর্তে কেন্দ্রীয় কর্মীবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রক প্রস্তুত করে। এরপরই ইউপিএসসি সচিবের উদ্দেশে এমন নির্দেশ দেন প্রধান বিচারপতি।

By: PTI New Delhi  January 15, 2019, 2:43:18 PM

বিভিন্ন রাজ্যে ডিরেক্টর জেনারেল পুলিশ (ডিজিপি) পদে নিয়োগের জন্য যোগ্য অফিসারদের নামের তালিকা তৈরি হয়েছে কি না জানতে চায় সুপ্রিম কোর্ট। আর এই কাজ কত দূর হয়েছে তা জানার জন্য ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)-এর সচিবকে আদালতে উপস্থিত হওয়ার জন্য মঙ্গলবার নির্দেশ দেওয়া হল। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বাধীন বেঞ্চ এদিন জানায়, বুধবার সকাল ১০টা ৩০মিনিটে উপস্থিত থাকতে হবে ইউপিএসসি-এর সচিবকে।

প্রসঙ্গত, প্রবীণ আইনজীবী প্রশান্ত ভূষণ আদালতকে জানায় যে ডিজিপি পদে যোগ্য অফিসারদের নামের তালিকাটি ইউপিএসসি-এর পরিবর্তে কেন্দ্রীয় কর্মীবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রক প্রস্তুত করে। এরপরই ইউপিএসসি সচিবের উদ্দেশে এমন নির্দেশ দেন প্রধান বিচারপতি। উল্লেখ্য, ডিজিপি নিয়োগের ক্ষেত্রে স্থানীয় আইন প্রয়োগ করার অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করে পঞ্জাব, হরিয়ানা, বিহার-সহ বেশ কয়েকটি রাজ্য সরকার। এখন সেই সব আবেদনই শুনছে আদালত।

আরও পড়ুন- জাতের ভিত্তিতে কেন রাষ্ট্রপতির দেহরক্ষী নিয়োগ, প্রশ্ন আদালতের

অন্তর্বর্তীকালীন সিবিআই ডিরেক্টরের পদে এম. নাগেশ্বরের পুনর্নিয়োগের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মঙ্গলবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় ‘কমন কজ’ নামক স্বেচ্ছাসেবী সংস্থা। এ ক্ষেত্রে কমন কজের পক্ষে সওয়াল করতে গিয়ে প্রশান্ত ভূষণ বলেন, সরকারকে স্থায়ী ডিরেক্টর নিয়োগের নির্দেশ দেওয়া হোক।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Dgp selection panel sc asks upsc secretary to appear in court

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিহারী তাস
X