বড় খবর

একে একে নিভছে দেউলটি! প্রত্যর্পণ মামলায় London হাইকোর্টে Nirav Modi-র আবেদন খারিজ

PNB scam: গত এপ্রিলেই ইউকে-র স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল এই হীরা ব্যবসায়ীর প্রত্যর্পণে সিলমোহর বসিয়েছেন।

UK High Court, Nirav modi, PNB Scam
নীরব মোদী। ফাইল ছবি

PNB Scam in India: প্রত্যর্পণ মামলায় লন্ডন হাইকোর্টে বড় ধাক্কা খেল পিএনবি-কাণ্ডের অন্যতম অভিযুক্ত নীরব মোদী। গত এপ্রিলেই ইউকে-র স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল এই হীরা ব্যবসায়ীর প্রত্যর্পণে সিলমোহর বসিয়েছেন। সেই সিদ্ধান্তের বিরোধিতায় লন্ডন হাইকোর্টে মামলা দায়ের করেন নীরব। বুধবার খাতায়-কলমে দায়ের করা সেই আবেদন খারিজ করেছেণ বিচারক। এরপর শুধু মৌখিক আবেদনের রাস্তা খোলা থাকল নীরব মোদীর কাছে। তাও সেই আবেদন কতটা গ্রহণযোগ্য, সেটা আদালতের বিবেচনাধীন। বুধবার এমনটাই জানান ভারতের তরফে আদালতে সওয়াল করা ক্রাউন প্রসিকিউশন।

এদিন তিনি জানান, ‘আগামি একসপ্তাহের মধ্যে নীরব মোদীকে মৌখিকভাবে আবেদন করতে হবে। আমরা প্রথমে দেখব আদালত সেই আবেদন গ্রহণ করেছে কিনা। তারপরেই আইনানুগ পথে ব্যবস্থা নেব। এদিকে, গত ২০১৯-এর মার্চ থেকে দক্ষিণ-পশ্চিম লন্ডনের এক জেলে বন্দি ভারতে ব্যাঙ্ক প্রতারণা মামলায় অভিযুক্ত নীরব মোদী।

এদিকে, জলপথে ডমিনিকায় প্রবেশের পর এখন আদালতে চলছে মেহুল চোকসির প্রত্যর্পণ মামলা। সম্প্রতি যে ছবি প্রকাশ পেয়েছে সেখানে দেখা গিয়েছে হাঁটতে পারছেন না পিএনবি মামলায় ধৃত এই হীরে ব্যবসায়ী। হুইলচেয়ারে করে আদালতে প্রবেশ করতে দেখা গিয়েছে তাঁকে। এই অবস্থায় যেন তাঁকে অ্যান্টিগুয়ায় ফিরিয়ে আনা যেতে পারে, তার জন্য ব্রিটেনের রানিকে চিঠি লিখবেন মেহুলের স্ত্রী প্রীতি।

তিনি জানিয়েছেন, তাঁর স্বামী যাতে ন্যায়বিচার পান সেই দিকটি নিশ্চিত করতেই এই চিঠি লিখবেন তিনি। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে প্রীতি জানান, “রানির কাছে আবেদনের জন্য ড্রাফট তৈরি করছি। তাঁকে এটাই জানাব যে মেহুলকে অপহরণ করে নিয়ে গিয়ে মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে। এবিষয়ে তিনি যাতে হস্তক্ষেপ করেন তার আর্জি জানাব। এছাড়াও অ্যান্টিগায় যাতে মেহুলকে ফিরিয়ে দেওয়া হয় তা নিশ্চিত করতেও আবেদন করব।”

গত মাসে কেন্দ্রীয় সরকার সিবিআই-সহ বিভিন্ন দফতরের ৮ সদস্যের একটি আধিকারিক-দল পাঠিয়েছিল ডমিনিকায়। সেখানে পলাতক হিরে ব্যবসায়ী টাকা তছরূপের মামলায় অভিযুক্ত এখনও ভারতীয়, এই দাবিকে কাজে লাগিয়ে তাঁকে ভারতে ফেরানোর জন্য সে দেশের কোর্টে সওয়াল করেছিল, এমনটাই খবর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Diamond merchant nirav modi faces setback in london hc over extradition case national

Next Story
টিকাকরণ রেকর্ডের রহস্য ভেদ চিদাম্বরমের, খোঁচা মোদীকেChidambaram on secret behind india-s vaccination record
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com