বড় খবর

কোনও গুলি ছোঁড়া হয়নি, অশান্তি বাড়াতে চাইছে চিন, জানাল সেনা

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়েছে ভারতীয় সেনা, চিনের এই সব দাবি মঙ্গলবার নস্যাৎ করল ভারতীয় সেনা। সাফ জানান হল, এমন কোনও ঘটনাই হয়নি।

প্যাংগং তীরেই অশান্তি দুই দেশের

প্যাংগংয়ে সোমবার গভীর রাতে কোনও গুলি ছোঁড়ার ঘটনা কিংবা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়েছে ভারতীয় সেনা, চিনের এই সব দাবি মঙ্গলবার নস্যাৎ করল ভারতীয় সেনা। সাফ জানান হল, এমন কোনও ঘটনাই হয়নি। বরং এই সব উস্কানিমূলক দাবি করে অশান্তি বাড়াতে চাইছে চিনই।

সেনার তরফে এও বলা হয় যে চিনের ওয়েস্টার্ণ থিয়েটার কমান্ড দায়ি এর জন্য। কারণ এই সব বিবৃতি দিয়ে ভারত এবং বিশ্বকে ভুল পথে চালিত করতে চাইছে।

আরও পড়ুন, ফের অশান্ত প্যাংগং, সতর্ক করতে গুলি ছুঁড়েছে ভারত, দাবি চিনের

মঙ্গলবার সকালে সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে যে “ভারত যখন এলএসি-তে পরিস্থিতি মোকাবিলা, সেনা সরানো এবং প্রতিবন্ধকতা দূর করার প্রতিশ্রুতিবদ্ধ, তখনও চিন অশান্তি বাড়ানোর জন্য উস্কানিমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে”। বিবৃতিতে অত্যন্ত দৃঢ়ভাবেই সেনা জানিয়েছে, “কোনও পর্যায়েই ভারতীয় সেনাবাহিনী নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে যায়নি বা গুলি চালানো-সহ যে কোনও আক্রমণাত্মক উপায় ব্যবহারের আশ্রয় নেয়নি।”

আরও পড়ুন, “পরিস্থিতি গুরুতর, রাজনৈতিক স্তরে গভীর আলোচনার প্রয়োজন”

প্রসঙ্গত, মঙ্গলবার চিনের তরফে পিএলএ ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের মুখপাত্র কর্নেল ঝাং শুইলি একটি বিবৃতিতে দাবি করেন যে ভারতীয় সেনারা “ইন্দো-চিন পশ্চিম সীমান্তের লাইন ক্রস করে ব্যাংগং হুনানের ঢুকে পড়ে। চিন এবং ভারতের মধ্যে যে চুক্তি হয়েছিল তা লঙ্ঘন করেছে ভারতীয় সেনা। অশান্ত করেছে পরিস্থিতি। ভুল বোঝাবুঝি তৈরি করেছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Did not cross lac or fire shots china trying to provocate escalate says army

Next Story
সুশান্তের আত্মহত্যায় অভিনেতার দিদির বিরুদ্ধে এফআইআর দায়ের মুম্বই পুলিশের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com