বড় খবর

কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি পৌঁছবে সহায়ক মূল্যের টাকা, কল্পতরু কেন্দ্র?

স্থানীয় অফিসে এমনটাই জানান হয়েছে। জটিলতা এড়ানোর জন্য জমির রেকর্ড আপডেট করতে বলা হয়েছে ডিরেক্টরকে।

ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (এফসিআই)-এর পাঞ্জাব অফিস বৃহস্পতিবার খাদ্য, নাগরিক সরবরাহ এবং ভোক্তা বিষয়ক ডিরেক্টরকে চিঠি দিয়ে কৃষকদের জমির রেকর্ড চেয়ে পাঠিয়েছে। যাতে আগামী দিন থেকে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম সহায়তা মূল্য (এমএসপি) সরাসরি অনলাইনে প্রদান করা যায়।

৪ মার্চের সেই চিঠিতে বলা হয়েছে আরএমএস ২০২১-২২-তে গম সংগ্রহের জন্য জমি রেকর্ড আবশ্যক। স্থানীয় অফিসে এমনটাই জানান হয়েছে। জটিলতা এড়ানোর জন্য জমির রেকর্ড আপডেট করতে বলা হয়েছে ডিরেক্টরকে।

চিঠিতে আরও বলা হয়েছে, “জমি রেকর্ডের তথ্য ভাগ করে নেওয়ার অনুরোধ করা হচ্ছে। যাতে সমস্ত তথ্য এফসিআই কৃষকদের জমির রেকর্ডগুলি আরএমএস-এর সময় এফসিআইয়ের নিজস্ব ক্রয়ের বিষয়ে যাচাই করতে পারে।” কৃষকদের অ্যাকাউন্টে প্রত্যক্ষ অর্থ প্রদানের বিষয়টি হ’ল কেন্দ্র গত কয়েক বছর ধরে করতে চাইছিল বলেই জানান গিয়েছিল।

এই প্রক্রিয়াটি থেকে মধ্যস্থতাকারীদের সরিয়ে দিতে চাইছিল কেন্দ্র। বর্তমানে কমিশন এজেন্ট তাদের অ্যাকাউন্টে অর্থ প্রদান করবে। যা তারা কৃষকদের চেকের মাধ্যমে প্রদান করে।

তবে সহায়ক মূল্য যে উঠে যাবে না তা সংসদেই সাফ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছিলেন, ন্যূনতম সহায়ক মূল্য ছিল, আছে এবং থাকবে৷ পাশাপাশি সুপ্রিম কোর্টের নির্দেশে আপাতত কৃষি আইন কার্যকর করার প্রক্রিয়া স্থগিত রাখলেও কেন্দ্র যে কোনওভাবেই আইন প্রত্যাহারের পথে হাঁটবে না, তাও স্পষ্ট করে দিয়েছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Direct payment of msp to farmers new announcement by center fci291879

Next Story
ভারতের ‘প্রধান প্রতিবেশী’ বাংলাদেশই, মিত্রতা বৃদ্ধিতে জোর মোদী সরকারের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X