scorecardresearch

বড় খবর

শত্রু সম্পত্তি নিষ্পত্তি করতে অমিত শাহের তত্ত্বাবধানে কমিটি

২০১৮ সালে তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হংসরাজ গঙ্গারাম আহির রাজ্যসভাকে জানিয়েছিলেন যে শত্রু সম্পত্তির আনুমানিক মূল্য প্রায় ১ লক্ষ কোটি টাকারও বেশি।

শত্রু সম্পত্তি নিষ্পত্তি করতে অমিত শাহের তত্ত্বাবধানে কমিটি
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

শত্রু সম্পত্তি নিষ্পত্তির জন্য অমিত শাহের তত্বাবধানে কমিটি গঠন করা হয়েছে।

শত্রু সম্পত্তি বলতে মূল যারা পাকিস্তান ও চিনের নাগরিকত্ব গ্রহণ করেছে তাদেরকে বোঝান হয়েছে। ভারত ও পাকিস্তানের মধ্যে ১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধের সময়ে ভারত থেকে পাকিস্তানে মানুষের অভিবাসন ঘটেছিল। ১৯৬২ সালের ভারতের প্রতিরক্ষা আইনের আওতায় যে ভারতের প্রতিরক্ষা বিধি তৈরি হয়, সে অনুসারে ভারত সরকার সেই সম্পত্তি ও যেসব সংস্থা পাকিস্তানি জাতীয়তা গ্রহণ করেছিল, সেগুলি নিয়ে নেয়। এই সম্পত্তিগুলি কেন্দ্রীয় সরকারের কাছে ন্যস্ত ছিল। একই ভাবে ১৯৬২ সালের চিন ভারত যুদ্ধের সময়ে যাঁরা চিন চলে গিয়েছিলেন, তাঁদের সম্পত্তির ক্ষেত্রেও একই বিষয় স্থির হয়।

বিশেষ ক্ষমতাসম্পন্ন দুটি কমিটি গঠন করা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অজয় ভাল্লা ও ক্যাবিনেট সচিব রাজীব গৌবার নেতৃত্বে। এই কমিটিরগুলির মাধ্যমেই শত্রু সম্পত্তির নিষ্পত্তিকরণ করা হবে। এর ফলে দেশের কোষাগারে ১ লক্ষ কোটি টাকার বেশি জমা পড়তে পারে বলেমনে করা হচ্ছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শত্রুদের সম্পত্তি নিষ্পত্তির জন্য একটি আন্তঃমন্ত্রণালয় গোষ্ঠী গঠন করা হবে এবং তার সহ-সভাপতিত্ব করবেন স্বরাষ্ট্রসচিব এবং বিনিয়োগ ও জনসম্পদ ব্যবস্থাপনা বিভাগের সচিব।

স্বরাষ্ট্র মন্ত্রক, অর্থমন্ত্রক, ব্যয় অধিদফতর, পাবলিক এন্টারপ্রাইজ বিভাগ, আইন বিষয়ক অধিদফতর এবং কর্পোরেট বিষয়ক মন্ত্রকের প্রতিনিধিরা আন্তঃমন্ত্রণালয় গোষ্ঠীর সদস্য হবেন।

আরও পড়ুন: ভারতে শত্রু সম্পত্তি কী, সরকার তা নিয়ে কী করে?

অর্থনীতি, ক্যাবিনেট, ব্যয়, রাজস্ব বিভাগ, আইন, নগরোন্নয়ন, পাবলিক এন্টারপ্রাইজ বিভাগের নেতৃত্বে সম্পদ নগদীকরণ বিষয়ক একটি সচিব পর্যায়ের গোষ্ঠী (সিজিএএম) গঠিত হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কেন্দ্র বিকল্প হিসাবে একটি মেকানিজম গঠন করতে পারে, যার মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অর্থমন্ত্রী নির্মলা সিতারমণ এবং সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গড়করি থাকবেন।

২০১৮ সালে তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হংসরাজ গঙ্গারাম আহির রাজ্যসভাকে জানিয়েছিলেন যে শত্রু সম্পত্তির আনুমানিক মূল্য প্রায় ১ লক্ষ কোটি টাকারও বেশি। পরিসংখ্যান বলছে, ভারতে পাকিস্তানগামীদের ৯,২৮০ সম্পত্তি রয়েছে। এছাড়া এদেশ ছেড়ে চিন চলে গিয়েছেন তাদের সম্পত্তি ১২৬। জানা গিয়েছে, পাকিস্তানে চলে যাওয়া ৯,২৮০ সম্পত্তির মধ্যে উত্তরপ্রদেশ ও বাংলায় রয়েছে যথাক্রমে ৪,৯৯১ এবং ২,৭৩৫ সম্পত্তি। এছাড়া, দিল্লিতেও রয়েছে ৪৮৭ পাকিস্তানের সম্পত্তি।

তথ্য অনুশারে ১২৬ চিনা সম্পত্তির মধ্যে ৫৭টি মেঘালয়ে ও ২৯টি রয়েছে বাংলায়।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Disposal of enemy properties govt notifies panel amit shah to oversee