scorecardresearch

বড় খবর

দিওয়ালির উপহার, বিরাট অঙ্কের বোনাস পাবেন কেন্দ্রীয় কর্মীরা

ক্যাজুয়াল শ্রমিকরাও পাবেন অ্যাড হক বোনাস।

দিওয়ালির উপহার, বিরাট অঙ্কের বোনাস পাবেন কেন্দ্রীয় কর্মীরা
প্রধানমন্ত্রী মোদী উভয় রাজ্যের জন্য ১০,৮৪২ কোটি টাকার বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

দিওয়ালির উপহার হিসেবে রেলকর্মীদের ৭৮ দিনের বেতনের সমান বোনাস দিচ্ছে মোদী সরকার। কেন্দ্রীয় মন্ত্রিসভা এমনটাই সিদ্ধান্ত নিয়েছে। ভারতীয় রেলের নন গেজেটেড কর্মীরা এই বোনাস পাবেন। তবে, আরপিএফ এবং আরপিএসএফ কর্মীরা পাবেন না এই বোনাস। রেল মন্ত্রকের এই ঘোষণায় ১১ লক্ষ ২৭ হাজার কর্মী উপকৃত হবেন। রেলকর্মীরা প্রতিমাসে ৭,০০০ টাকা প্রোডাক্টিভিটি লিংকড বোনাস বা পিএলবি পান। ৭৮ দিনে তাঁরা প্রায় ১৮ হাজার (১৭,৯৫১) টাকা বোনাস পাবেন। তবে, এটা নতুন কিছু নয়। গতবছরও রেল মন্ত্রক তার কর্মীদের এই বোনাস দিয়েছে।

মন্ত্রক জানিয়েছে, রেলকর্মীরা করোনাকালে যাত্রী ও মাল পরিবহণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। তাঁরা দেশের আর্থিক শক্তি ধরে রাখার ক্ষেত্রে অনুঘটক হিসেবেও কাজ করেছেন। করোনাকালে লকডাউনের মধ্যে রেলকর্মীরা খাদ্য, সার, কয়লা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সামগ্রীর নিরবিচ্ছিন্ন জোগান নিশ্চিত করেছেন। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর একথা জানিয়েছেন মন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি জানান কর্মীদের এই বোনাস দিতে মোট ১,৮৩২.০৯ কোটি টাকা খরচা হবে রেল মন্ত্রকের।

শুধুমাত্র রেলকর্মীদের বোনাসের ঘোষণাই নয়। বুধবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য অ্যাড হক বোনাসও মঞ্জুর করেছে মোদী সরকার। গ্রুপ বি এবং গ্রুপ সির যেসব নন গেজেটেড কর্মী অ্যাড হক বোনাস প্রকল্পের আওতায় নেই, কেবলমাত্র তাঁরা এই সুবিধা পাবেন। কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী এবং সশস্ত্র বাহিনীর জওয়ানরাও পাবেন এই বোনাস স্কিমের সুবিধা। অর্থ মন্ত্রক জানিয়েছে, সরকারি কর্মীরা একমাসের অ্যাডহক বোনাস পাবেন।

আরও পড়ুন- খুচরো বাজারে জিনিসের দাম আকাশছোঁয়া, চেষ্টা করেও কমাতে পারছে না সরকার

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দফতরে কাজ করা ক্যাজুয়াল লেবারদের এই বোনাস প্রকল্পের আওতায় আনা হয়েছে। যেসব কর্মী সপ্তাহে ছ’দিন কমপক্ষে ২৪০ দিন তিন বছর বা তার বেশি সময় ধরে কাজ করেছেন, তাঁরা এই অ্যাড হক বোনাস স্কিমের আওতায় আসবেন। পাশাপাশি, যেসব অফিসে সপ্তাহে পাঁচ দিন কাজ হয়, সেসব সরকারি অফিসের কর্মীরাও অ্যাড হক বোনাস পাবেন। তাঁদের ক্ষেত্রে বোনাসের পরিমাণ হতে চলেছে ১,১৮৪ টাকা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Diwali bonus for railway employees