scorecardresearch

তেলের দাম বৃদ্ধির জের, অন্তর্দেশীয় রুটে বাড়ছে বিমানভাড়া

গত দুই থেকে চার সপ্তাহে অভ্যন্তরীণ সেক্টরের কিছু ট্রাঙ্ক রুটে বিমান-ভাড়া ১৫-৩০ শতাংশ বেড়েছে।

তেলের দাম বৃদ্ধির জের, অন্তর্দেশীয় রুটে বাড়ছে বিমানভাড়া
তেলের দাম বৃদ্ধির জেরে বাড়ছে অন্তর্দেশীয় বিমান ভাড়া।

তেলের দাম বৃদ্ধির জেরে বেড়েছে বিমানভাড়া। অন্তর্দেশীয় বিমান ভাড়া বেশ খানিকটা বেড়ে গিয়েছে। তবে অন্তর্দেশীয় রুটগুলিতে বিমান ভাড়া বাড়লেও আন্তর্জাতিক রুটের বিমানের ক্ষেত্রে ভাড়া কমার ইঙ্গিত মিলেছে। অনলাইন ট্রাভেল এজেন্সিগুলি থেকে মেলা তথ্য অনুযায়ী, গত দুই থেকে চার সপ্তাহে অভ্যন্তরীণ সেক্টরের কিছু ট্রাঙ্ক রুটে বিমান-ভাড়া ১৫-৩০ শতাংশ বেড়েছে।

অনলাইন ট্রাভেল এজেন্সি ইক্সিগো জানিয়েছে, ২৫ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চের মধ্যে দিল্লি-মুম্বই বুকিংয়ের জন্য একদিকের বিমান ভাড়া ছিল ৫ হাজার ১১৯ টাকা। এই একই রুটে ১-৭ ফেব্রুয়ারির মধ্যে বুকিংয়ের জন্য ভাড়া ছিল ৪ হাজার ৫৫ টাকা। অর্থাৎ এই রুটে মাত্র কয়েকদিনের মধ্যেই ২৬ শতাংশ ভাড়া বেড়েছে।

ট্রাভেল এজেন্সিগুলির মতে এবার গরমের ছুটিতে বেড়াতে যাওয়ার ক্ষেত্রেও বিমান ভাড়া বৃদ্ধির বড়সড় প্রভাব পড়তে পারে। অনলাইন ট্রাভেল এজেন্সিগুলি থেকে মেলা তথ্য অনুযায়ী, গত দুই থেকে চার সপ্তাহে অভ্যন্তরীণ সেক্টরের কিছু ট্রাঙ্ক রুটে ভাড়া ১৫-৩০ শতাংশ বেড়েছে।
কলকাতা থেকে দিল্লিতে একমুখী বিমানের টিকিটের দাম ৪ হাজার ৭২৫ টাকা থেকে ২৯ শতাংশ বেড়ে ৬ হাজার ১১৪ টাকা হয়েছে। দিল্লি-বেঙ্গালুরু বিমান-ভাড়াও ৪ হাজার ৯১৬ টাকা থেকে বেড়ে ৬ হাজার ২৩৯ টাকা হয়েছে।

আরও পড়ুন- ‘কাফেরদের সঙ্গে বাঁচব না’, আফগান মুলুকে IS-এ যোগ দেওয়া ভারতীয় যুবক খুন

উল্লেখ্য, দেশের মধ্যে থাকা রুটগুলিতে বিমান সংস্থাগুলিকে ১৫ দিনের রোলিং পিরিয়ডের জন্য একটি ফেয়ার ব্যান্ডে তাদের টিকিটের দাম ঠিক করতে হয়। এটা বাধ্যতামূলক। উদাহরণস্বরূপ বলা যেতে পারে ১ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত বিমানের টিকিটের দাম আগে থেকে নির্ধারিত দামের বেশি নেওয়া যাবে না। আবার নির্ধারিত দামের কমও নেওয়া যাবে না। তবে এয়ারলাইন্সগুলি ১৭ মার্চের বিমানের জন্য টিকিটের নয়া দাম ঠিক করতে পারে। একইভাবে ২ মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত বিমানের টিকিটের দামও একটি নির্দিষ্ট সীমার মধ্যেই থাকবে। উল্লেখ্য, ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের জেরে অপরিশোধিত তেলের দাম বেড়েই চলেছে। বিমান সংস্থাগুলি ভাড়া বাড়িয়েছে।

Yatra.com-এর একজন মুখপাত্র দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, “জ্বালানির দাম বৃদ্ধির জেরে সব অভ্যন্তরীণ রুটে বিমান ভাড়া ২০ শতাংশ বেড়েছে। আমরা Yatra.com-এ লক্ষ্য করেছি যে দিল্লি, গোয়া, মুম্বই, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ এবং কলকাতার মতো অভ্যন্তরীণ রুটগুলি গত কয়েক সপ্তাহে বিমান ভাড়া বৃদ্ধি পেয়েছে।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Domestic air fare up due to oil spike but flights abroad may get cheaper