বড় খবর

২৫ মে থেকে দেশে চালু হচ্ছে বিমান পরিষেবা

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী একটি টুইট করে জানিয়েছেন, “সোমবার ২৫ মে থেকে ধাপে ধাপে চালু হবে অভ্যন্তরীণ অসামরিক বিমান পরিষেবা।”

domestic flights resume
ফাইল ছবি

সোমবার ২৫ মে থেকে দেশে ধাপে ধাপে অসামরিক বাণিজ্যিক বিমান পরিষেবা চালু করার কথা ঘোষণা করল কেন্দ্র। গত ২৫ মার্চ থেকে বন্ধ রয়েছে এই পরিষেবা।

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী একটি টুইট করে জানিয়েছেন, “সোমবার ২৫ মে থেকে ধাপে ধাপে চালু হবে অভ্যন্তরীণ অসামরিক বিমান পরিষেবা। যাত্রী চলাচলের জন্য সাধারণ প্রক্রিয়া সূচী আলাদা ভাবে জারি করবে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।”

দেশের ভেতরে ৫৪ দিনের দেশব্যাপী লকডাউনের জেরে বন্ধ রাখা হয়েছিল সবরকম যাত্রীবাহী বিমান পরিষেবা। চলাচল করছিল একমাত্র ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন অনুমোদিত মালবাহী বিমান, চিকিৎসার জন্য উদ্ধারকারী বিমান, এবং অন্যান্য কিছু বিশেষ উড়ান।

চলতি মাসে দেশ জুড়ে এয়ারপোর্ট ম্যানেজারদের উদ্দেশে একটি বার্তায় সমস্ত বিমানবন্দরকে বিমান পরিষেবা ফের চালু করার প্রস্তুতি নেওয়ার বার্তা দিয়েছিল এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (AAI)। একটি সাধারণ প্রক্রিয়া সূচী জারি করে AAI-এর ডিরেক্টরেট অফ অপারেশনস বলে, “লকডাউনের সময়সীমা শেষ হয়ে গেলে ধাপে ধাপে সীমিত আকারে অভ্যন্তরীণ/আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করার সিবিধা দেবে প্রতিটি বিমানবন্দর। প্রাথমিকভাবে সোশ্যাল ডিস্ট্যান্সিং বজায় রাখার স্বার্থে ৩০ শতাংশ যাত্রীর বেশি নেওয়া হবে না।”

এছাড়াও ওই বার্তায় জানানো হয় যে আপাতত বিমান পরিষেবা সীমিত থাকতে পারে টিয়ার-১ এবং টিয়ার-২ এর বড় শহরগুলিতে। যাত্রীদের ফোনে আরোগ্য সেতু অ্যাপ বাধ্যতামূলক করা হবে কিনা, সেই সম্ভাবনা বিবেচনা করে দেখছে কেন্দ্র। “বিমান পরিবহণ মন্ত্রক যদি অনুমোদন করে, তবে যেসব যাত্রীর ফোনে এই অ্যাপ নেই, তাঁদের বিমানে চড়তে দেওয়া হবে না,” এক আধিকারিককে উদ্ধৃত করে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Domestic flight services resume booking tickets

Next Story
সাতাত্তরের কান্তি আয়লা-বুলবুলের মতোই আমফানেও কাদাজলে নামতে প্রস্তুতkanti ganguly
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com