scorecardresearch

বড় খবর

৬ নয়, ট্রাম্পের সফরে বস্তি ঢাকতে ৪ ফুটের প্রাচীর

এর আগে জানা গিয়েছিল, সর্দার বল্লবভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইন্দিরা ব্রিজ অবধি রাস্তার পাশের বস্তি ঢাকতে তৈরি করা হচ্ছে ৬ ফুটের প্রাচীর।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সফরকালে আহমেদাবাদে বস্তি ঢাকতে প্রাচীরের উচ্চতা কমানোর নির্দেশ দিল পুরসভা।

৬ ফুট নয়, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সফরকালে আহমেদাবাদে বস্তি ঢাকতে প্রাচীরের উচ্চতা কমানোর নির্দেশ দিল পুরসভা। দৃশ্য দূষণ রুখতেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে। বৃহস্পতিবারই দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে উঠে আসে, ট্রাম্পের সফরকালে সর্দার বল্লবভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইন্দিরা ব্রিজ অবধি রাস্তার পাশের বস্তি ঢাকতে তৈরি করা হচ্ছে প্রাচীর। আমেদাবাদ পুরসভার এই সিদ্ধান্ত ঘিরে বিতর্ক তৈরি হয়। প্রশ্ন ওঠে তাহলে কী বাস্তব পরিস্থিতি লুকোতেই এই পদক্ষেপ প্রশাসনের? তারপরই প্রাচীরের উচ্চতা কমানোর কথা জানিয়েছেন পুর কমিশনার বিজয় নেহেরা।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে আমেদাবাদ কর্পোরেশনের কমিশনার বলেন, ‘ভুলবশত জোনাল ইঞ্জিনিয়ার প্রাচীরের উচ্চতা ৬ ফুট উচ্চতার নকশা তৈরি করেছিলেন। স্পষ্ট করে বলতে চাই ওই প্রাচীরের উচ্চতা ৪ ফুট হচ্ছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের কাছ থেকে বিষয়টি জানতে পেরেই প্রাচীরের উচ্চতা ৪ ফুট করার নির্দেশ দিয়েছি। এতে আমন্ত্রিতদের বস্তি দেখতে পাওয়ার ক্ষেত্রে কোনও অসুবিধা হবে না। বেশ কয়েকটি ৬ ফুটের কলাম বানানো হয়েছে, যেগুলি ভেঙে দেওয়া হবে।’

আগামী ২৪ এবং ২৫ জানুয়ারি দু’দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নয়া দিল্লি সফর শেষে মোদীর শহর আহমেদাবাদে যাবেন তিনি। ‘কেমছো ট্রাম্প’ অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। যা নিয়ে বুধবারই নিজের খুশির কথা জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। মোতেরা স্টিডিয়ামে ডোনাল্ড ট্রাম্পকে বিশেষ অভ্যর্থনা দেওয়ার কতা জানান প্রধানমন্ত্রী মোদী। প্রায় ৭ লক্ষ মানুষ ট্রাম্পকে স্বাগত জানাবেন। যে খবরে কার্যত বিস্ময় প্রকাশ করেছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন: ভারতে আসছেন ট্রাম্প, বস্তি ঢাকতে প্রাচীর উঠল আহমেদাবাদে

এই সফর উপলক্ষেই সর্দার বল্লবভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইন্দিরা ব্রিজ অবধি রাস্তার পাশের বস্তি ঢাকতে তৈরি করা হচ্ছে প্রাচীর। মনে করা হচ্ছে, বিমানবন্দর থেকে এই পথেই রোড শো করবেন দুই রাষ্ট্রনেতা। বিমানবন্দর থেকে মোতেরার সর্দার প্যাটেল স্টেডিয়াম হয়ে গান্ধীনগর অবধি সৌন্দর্য্য বৃদ্ধির জন্য প্রায় দেড় কিলোমিটার দীর্ঘ এবং চার ফুট উঁচু প্রাচীর তৈরি করা হচ্ছে।

প্রসঙ্গত, এই সরণিয়াভাস বস্তি এলাকায় প্রায় ৫০০টি কচ্ছ হাউস রয়েছে, যেখানে থাকেন দু’হাজার পাঁচশো জন বাসিন্দা। ২০১৩ সালে দ্বাদশ ভারত-জাপানের বার্ষিক শীর্ষ সম্মেলনের সময় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং তাঁর স্ত্রী আকি আবের দু’দিনের গুজরাটে ভারত সফরের সময় একই রকমভাবে সৌন্দর্যমণ্ডিত করা হয়েছিল।

আমেদাবাদ পুরসভার কমিশনার নেহেরা জানিয়েছেন, মাস দুই আগেই সরণিয়াভাস বস্তির এক প্রতিনিধি দলের সঙ্গে পুর কর্তৃপক্ষের কথা হয়েছে। তাদের স্থায়ী ঘর দেওয়ার বিষয়ে জানো হয়েছে। প্রাথমিকভাবে তারা সহমত পোষণ করেছে। এরপর আলোচনার ভিত্তিতে সব বস্তিবাসীদের চূড়ান্ত মতামত জানাবে ওই প্রতিনিধি দল।

Read  the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Donald trump ahmedabad city route slum wall reduce height