মার্কিন অভিযানে নিহত ওসামা-পুত্র হামজা, জানালেন ডোনাল্ড ট্রাম্প

আল-কায়েদার মিডিয়া শাখা ২০১৮ সালে হামজা বিন লাদেনের শেষ বিবৃতি প্রকাশ করে। সেটিতে সৌদি আরবের বিরুদ্ধে হুমকি দিয়ে সমগ্র আরব উপদ্বীপের মানুষকে বিদ্রোহ করতে আহ্বান জানায় হামজা।

By: New Delhi  Published: September 14, 2019, 8:29:49 PM

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প শনিবার নিশ্চিত করেছেন যে মার্কিন সন্ত্রাসদমন অভিযানে আফগানিস্তান-পাকিস্তান অঞ্চলে নিহত হয়েছে আল-কায়েদা জঙ্গি গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের পুত্র হামজা বিন লাদেন।

এক বিবৃতিতে ট্রাম্প বলেন, “আফগানিস্তান-পাকিস্তান অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের সন্ত্রাসদমন অভিযানে নিহত হয়েছে ওসামা বিন লাদেনের ছেলে এবং আল-কায়েদার শীর্ষস্থানীয় সদস্য হামজা বিন লাদেন।” কিন্তু ঠিক কোথায় এবং কী অবস্থায় নিহত হয়েছে হামজা বিন লাদেন, তা নিশ্চিত করেন নি ট্রাম্প।

আল-কায়েদার মিডিয়া শাখা ২০১৮ সালে হামজা বিন লাদেনের শেষ বিবৃতি প্রকাশ করে। সেটিতে সৌদি আরবের বিরুদ্ধে হুমকি দিয়ে সমগ্র আরব উপদ্বীপের মানুষকে বিদ্রোহ করতে আহ্বান জানায় হামজা। এবছরের মার্চ মাসে তার নাগরিকত্ব কেড়ে নেয় হামজা।

উল্লেখ্য, গত জুলাই মাসেই আন্তর্জাতিক এবং বিশেষ করে পশ্চিমী মিডিয়ায় হামজার মৃত্যু সংক্রান্ত জল্পনা দেখা দেয়। কিছু উচ্চপদস্থ মার্কিন আধিকারিককে উদ্ধৃত করে মিডিয়ার একাংশ জানায়, নিহত হয়েছে ওসামা বিন লাদেনের সম্ভাব্য উত্তরসূরি হামজা বিন লাদেন। কিন্তু সেসময় কোনও বিস্তারিত বিবরণ পাওয়া যায় নি, এবং একথাও জানা যায় নি যে এই মৃত্যুর সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র আদৌ জড়িত কিনা। শুধু জানা গিয়েছিল যে গত দু’বছরের মধ্যে কোনও এক সময় মৃত্যু হয়েছে হামজার।

আনুমানিক ১৯৮৯ সালে জন্ম হামজার। তার বাবা ১৯৯৬ সালে আফগানিস্তানে ঘাঁটি গেড়ে বসে আমেরিকার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। সেসময়ের আল-কায়েদা প্রচার ভিডিওতে দেখা যেত বালক হামজাকে। আলে-কায়েদা প্রধান হিসেবে ওসামার পরিচালনাতেই ১১ সেপ্টেম্বর, ২০০১ সালে মারাত্মক হামলা হয় নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং ওয়াশিংটনে পেন্টাগনের ওপর।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Donald trump confirms osama son hamza bin laden is dead

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement