বড় খবর

গুজরাটে ৭০ লাখ জনতার ভিড়ের খবরেই চমকে গেলেন ট্রাম্প

আমেবাদের মোতেরা স্টেডিয়ামে মোদী-ট্রাম্প অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সভায় ৭০ লক্ষ ভিড়ের খবরে ঘাবড়ে গেলেন ট্রাম্প।

২৪ ফেব্রুয়ারি দু’দিনের সফরে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নয়াদিল্লির পাশাপাশি আমেদাবাদে অনুষ্ঠানে মোদী-ট্রাম্পকে একসঙ্গে দেখা যাবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর নিয়ে আশাবাদী মোদী সরকার। এদেশে মার্কিন প্রেসিডেন্টের প্রথম সফর কূটনৈতিক দিক থেকে যথেষ্ট তাৎপর্যবাহী বলে মনে করা হচ্ছে। ভারত সফর নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ট্রাম্প। সাংবাদিকদের তিনি বলেছেন, “মোদী দারুণ ব্যক্তিত্ব। এই সফরের জন্য মুখিয়ে রয়েছি। এ মাসের শেষেই ভারতে যাব।” তিনি ইঙ্গিত দিয়েছেন এই সফরে ভারত-আমেরিকা বাণিজ্য চুক্তি সাক্ষর হতে পারে।

আমেবাদের মোতেরা স্টেডিয়ামে মোদী-ট্রাম্প অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই প্রসঙ্গে বলতে গিয়ে ট্রাম্প বলেন, ‘জানেন, এটাই বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম। যা মোদী বানাচ্ছেন। তিনি জানিয়েছেন আমেদাবাদে আমাকে অভ্যর্থনা জানাতে কয়েক লক্ষ মানুষ হাজির থাকবেন।’ এরপরই কৌতুকের সঙ্গে তিনি বলেন, ‘আমার একটি জনসভায় যেখানে ৪০-৫০ হাজার লোক হয়, সেখানে ভারতের স্টেডিয়ামে ৫০-৭০ লক্ষ মানুষ ভিড় করবেন, এত মানুষের ভিড় ভাবতেই অস্বস্তি লাগছে।’

এদিন প্রধানমন্ত্রী মোদী টুইট করে জানান, ‘সস্ত্রীক ট্রাম্প ভারতে আসায় দারুন খুশি। তাঁদের মনে রাখার মত অভ্যর্থনা জানানো হবে। ভারত-মার্কিন সম্পর্কের ক্ষেত্রে পেসিডেন্ট ট্রাম্পের এই সফর অত্যন্ত তাৎপর্যবাহী।’

হোয়াইট হাউসের তরফে একটি বিবৃতি দিয়ে প্রেস সচিব স্টেফানি গ্রিশাম বলেন, “গত সপ্তাহেই ফোনালাপ হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ভারত-মার্কিন কৌশলগত এবং কূটনীতিগত বন্ধনকে আরও জোরদার করতেই এই সফর।” এদিকে ভারতে এসে নিউ দিল্লিতে সফরের পর প্রধানমন্ত্রী মোদীর রাজ্য গুজরাটের আহমেদাবাদে যাবেন ট্রাম্প। হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, “এটি মহাত্মা গান্ধীর জীবন ও ভারতীয় স্বাধীনতা আন্দোলনের নেতৃত্বের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। সে কারণেই আহমেদাবাদ ঘুরে দেখতে চান ট্রাম্প।”

আরও পড়ুন: চলতি মাসেই ভারত সফরে ট্রাম্প

উল্লেখ্য, গত কয়েক বছর ধরে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে একটি সুসম্পর্ক গড়ে উঠেছে ভারতের। গত বছর হিউস্টনে ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট। এমনকি সেই মঞ্চ থেকেই ট্রাম্পকে পরোক্ষভাবে সমর্থনও করেন মোদী। যা নিয়ে তোলপাড় হয়েছিল ভারতের রাজনীতির অন্দর।

Read the full story in English

ন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Donald trump india visit 7 million people welcome ahmedabad feel good modi

Next Story
করোনা আতঙ্কে অন্ধ্রে আত্মঘাতী প্রৌঢ়coronavirus cases
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com