scorecardresearch

কাশ্মীরে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছি মোদী-ইমরানকে: ট্রাম্প

সংবাদসংস্থা পিটিআইকে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘‘কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের সঙ্গে কথা হয়েছে। যতটা পারব, সাহায্য করব। মধ্যস্থতার প্রস্তাব দিয়েছি’’।

modi, trump, imran, মোদী, ট্রাম্প, ইমরান
মোদী, ট্রাম্প, ইমরান।

কাশ্মীর সমাধানে মধ্যস্থতা করা নিয়ে আবারও মুখ খুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত-পাকিস্তানের প্রধানমন্ত্রীদের সঙ্গে পৃথক দ্বিপাক্ষিক বৈঠকে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন বলে বুধবার নিউইয়র্কে জানালেন মার্কিন প্রেসিডেন্ট। উল্লেখ্য, ৩৭০ ধারা রদের পরই কাশ্মীর ইস্যুতে বিশ্ব দরবারে সোচ্চার হয় পাকিস্তান। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর ভারত-পাক সম্পর্ক কার্যত তলানিতে ঠেকেছে। এই প্রেক্ষাপটে বেশ কয়েকদিন আগে কাশ্মীর সমাধানে মধ্যস্থতা করার বার্তা দিয়েছিলেন ট্রাম্প। যদিও এটা দ্বিপাক্ষিক বিষয় বলে বারংবার জানিয়ে আসছে নয়াদিল্লি।

https://platform.twitter.com/widgets.js

ঠিক কী বলেছেন ডোনাল্ড ট্রাম্প?

সংবাদসংস্থা পিটিআইকে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘‘কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের সঙ্গে কথা হয়েছে। যতটা পারব, সাহায্য করব। মধ্যস্থতার প্রস্তাব দিয়েছি’’। ট্রাম্প আরও বলেন, ‘‘দু’দেশের প্রধান আমার খুবই ভাল বন্ধু’’। উল্লেখ্য, এর আগে তিনবার কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করা নিয়ে মুখ খুলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন: ‘ভারতে আসুন, কোনও ফাঁক থাকলে আমিই সেতু হব’, মার্কিন লগ্নিকারীদের আহ্বান মোদীর

মার্কিন প্রেসিডেন্টের এহেন মন্তব্য প্রসঙ্গে বিদেশ সচিব বিজয় গোখেল বলেছেন, পাকিস্তানের সঙ্গে আলোচনা এড়াচ্ছে না ভারত। কিন্তু এটা তখনই সম্ভব, যখন সে দেশ এ বিষয়ে এগোনোর কথা ভাববে। এখনও পর্যন্ত এ ব্যাপারে পাকিস্তানের কোনও প্রয়াস দেখতে পাইনি আমরা। বুধবার হোয়াইট হাউসের তরফে এক বিবৃতিতে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক মজবুত করার বার্তা দেওয়া হয় মোদীকে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Donald trump mediation on kashmir issue pm modi imran khan