‘ভারত আমাদের সঙ্গে খুব ভালো ব্যবহার করে না’, বাণিজ্যচুক্তি নিয়ে ‘অনিশ্চিত’ ট্রাম্প

মার্কিন এবং ভারতের বাণিজ্য চুক্তি বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করলেও অসন্তোষের সুর শোনা গিয়েছে ট্রাম্পের গলায়।

Donald Trump on trade deal India not treated us very well
নরেন্দ্র মোদী এবং ডোনাল্ড ট্রাম্প। ফাইল চিত্র।
দু’দিনের ভারত সফরে আসতে বাকি আর মাত্র পাঁচ দিন। তাঁর আগেই ব্যাণিজ্য চুক্তি নিয়ে কিছুটা ‘নেতিবাচক’ সুর শোনা গেল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গলায়। মঙ্গলবার ট্রাম্প মঙ্গলবার বলেন যে তিনি ভারতের সঙ্গে “বড় চুক্তি” করার বিষয়ে আশাবাদী হলেও নভেম্বরে মার্কিন মুলুকে রাষ্ট্রপতি নির্বাচনের আগে তা আদেও ফলপ্রসু করা যাবে কি না সে ব্যাপারে তিনি নিশ্চিত নন।

আরও পড়ুন: ভাঙা হল ঘর, উঠল পাঁচিল, বস্তি উচ্ছেদের আতঙ্কে কাঁপছে মোদীর শহর

সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী ট্রাম্পের এই সফরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে একটি বাণিজ্য চুক্তি হওয়ার কথা। সেই প্রসঙ্গেই মঙ্গলবার ট্রাম্প বলেন, “আমরা ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি করতে পারি। তবে ভবিষ্যতের জন্য একটি গুরুত্বপূর্ণ চুক্তি করার কথা রয়েছে। আমাদের এখানের নির্বাচনের আগে তা করা সম্ভব হবে কি না, সে ব্যাপারে এখনই কিছু মিশ্চিত করে বলা সম্ভব হবে না।” ট্রাম্পের এই মন্তব্যের পর এটা যদিও স্পষ্ট যে এবারের সফরে যা আশা করা হচ্ছিল সেই দ্বিপাক্ষিক ব্যাণিজ্যিক চুক্তি সফল নাও হতে পারে।

তবে মার্কিন এবং ভারতের বাণিজ্য চুক্তি বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করলেও অসন্তোষের সুর শোনা গিয়েছে ট্রাম্পের গলায়। মার্কিন প্রেসিডেন্টকে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, “ব্যাণিজ্য চুক্তির বিষয়ে ভারত আমাদের সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করে না। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমি পছন্দ করি। তিনি আমাকে বলেছেন, বিমানবন্দর এবং অনুষ্ঠানগুলি মিলিয়ে প্রায় সত্তর লক্ষ লোক উপস্থিত থাকবে। এবং আমি বুঝতে পেরেছি, স্টেডিয়ামটি এখনও নির্মীয়মাণ, তবে এটি বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম হতে চলেছে। আমি আশা করছি আপনারা সকলেই এটি উপভোগ করবেন”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Donald trump on trade deal india not treated us very well

Next Story
পেনশনে বাধ্যতামূলক আধার, এ নিয়ে কী বলল সুপ্রিম কোর্ট?Aadhaar update history can now be downloaded online
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com