scorecardresearch

বড় খবর

ভারতের আতিথেয়তা আমি মনে রাখব: ট্রাম্প

সবাইকে ‘নমস্তে’ বলে নিজের ভাষণ শুরু করেন প্রেসিডেন্ট ট্রাম্প। মোদীকে তাঁর ‘সত্যিকারের বন্ধু’ বলেও সম্বোধন করেন ট্রাম্প।

ভারতের আতিথেয়তা আমি মনে রাখব: ট্রাম্প

মোতেরায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও মোদী। বিশ্বের বৃহৎ এই স্টেডিয়াম উদ্বোধনের সঙ্গেই ‘নমস্তে ট্রাম্পে’ অংশ নিয়েছেন প্রেসিডেন্ট। ইভাঙ্কা ও জ্যারেডের উপস্থিতি এবং সস্ত্রীক প্রেসিডেন্ট ট্রাম্পের এ দেশে আসা দু’দেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করল বলে ভাষণের শুরুতেই বলেন প্রধানমন্ত্রী মোদী। ঐতিহাসিক মুহূর্ত বলে মোদী বলেন, ‘হাউডি মোদীর ৫ মাস পর ভারতে ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে নমস্তে ট্রাম্প হচ্ছে। সত্যিই এক ঐতিহাসিক মুহূর্ত’।

সবাইকে ‘নমস্তে’ বলে নিজের ভাষণ শুরু করেন প্রেসিডেন্ট ট্রাম্প। মোদীকে তাঁর ‘সত্যিকারের বন্ধু’ বলেও সম্বোধন করেন ট্রাম্প। তাঁকে অভ্যর্থনায় মোতেরায় বিশাল মানুষের সমাবেশে তিনি মুগ্ধ। ভাষণে সেকথা জানাতে ভোলেননি প্রেসিডেন্ট। বললেন, ‘ভারতের আতিথেয়তা আমি ও মেলানিয়া চিরকাল মনে রাখব’। ট্রাম্পের বলেন, ‘ভারতের একতাই বিশ্বের অনুপ্রেরণা। এদেশে হিন্দু, মুসলমান, খ্রিষ্টান সবাই মিলেমিশে থাকেন।’ এছাড়াও, ‘আাগমী ১০ বছরের মধ্যে ভারত থেকে চরম দারিদ্রতা বিলুপ্ত হবে’ বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

এদিন প্রেসিডেন্ট বলেছেন. ‘মঙ্গলবার প্রতিরক্ষা ভারত-মার্কিন চুক্তি সম্পন্ন হবে। ভারতকে অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করবে আমেরিকা।’ ইসলামিক মৌলবাদ রুখতে ভারত-আমেরিকা বদ্ধপরিকর বলেও জানান ট্রাম্প।

এদিন বেলায় ভারতে পৌঁছায় ট্রাম্প। বিমান বন্দরে সস্ত্রীক ট্রাম্পকে স্বাগত জানান প্রধানমন্ত্রী মোদী। মোদীকে দেখে করমর্দনের পাশাপাশি আলিঙ্গন করেন মার্কিন প্রেসিডেন্ট। এরপরই স্বাগত দলের অন্যন্যদের সঙ্গে ট্রাম্পের পরিচয় করিয়ে দেন মোদী।

এই প্রথম ভারতের মাটিতে পা রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন বেলা ১১.৪০-এ আমেদাবাদের মাটি ছোঁয়ে প্রেসিডেন্টের এয়ার ফোর্স ওয়ান বিমান। বিমানবন্দর আশ্রম থেকেই সোজা সাবরমতী আশ্রমে যান ট্রাম্প। ছিলেন প্রধানমন্ত্রী। সেখানেই চরকা কাটেন প্রেসিডেন্ট।

ভূ-রাজনৈতিক পরিষরে প্রেসিডেন্ট ট্রাম্পের ভারত সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া, এই প্রথম বিদেশে সপরিবারে এলেন মার্কিন প্রেসিডেন্ট। স্ত্রী মেলিনার সঙ্গে রয়েছেন ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ও তাঁর স্বামী।

আরও পড়ুন: ধর্মীয় স্বাধীনতার অধিকার নিয়ে মোদীকে প্রশ্ন করবেন ট্রাম্প

‘নমস্তে ট্রাম্প ‘অনুষ্ঠান শেষে সপরিবারে প্রেসিডেন্ট ট্রাম্প যাবেন আগ্রায়। সেখানে পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহল পরিদর্শন করবেন তিনি। এখানে তাঁর সঙ্গী হতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে তা এখনও নিশ্চিৎ করা হয়নি। সন্ধ্যা পৌনে ৬টা নাগাদ দিল্লি পাড়ি দেবেন প্রেসিডেন্ট।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Donald trump visits india ahmedabad agra tajmahal new delhi pm narendra modi live updates