scorecardresearch

বড় খবর

শপিং মল-সিনেমা হলে ঢুকতে ডবল ডোজ আবশ্যিক, ওমিক্রনে সতর্ক এই রাজ্য

Omicron Strain in India: দেশে ওমিক্রন স্ট্রেনে আক্রান্ত দুই রোগীর সন্ধান মিলেছে কর্নাটকে। যাদের মধ্যে একজন দেশের নাগরিক, অপরজন বিদেশী।

omicron Strain, Karnataka, Double Dose
স্বাস্থ্যকর্তাদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী বোম্মাইয়া।

Omicron Strain in India: দেশে ওমিক্রন স্ট্রেনে আক্রান্ত দুই রোগীর সন্ধান মিলেছে কর্নাটকে। যাদের মধ্যে একজন দেশের নাগরিক, অপরজন বিদেশী। এই আবহে সংক্রমণ নিয়ন্ত্রণে ইতিবাচক পদক্ষেপ নিল রাজ্য সরকার। জানা গিয়েছে, এবার থেকে করোনা টিকা দুটি ডোজ প্রাপকরা প্রবেশাধিকার পাবেন শপিং মল এবং সিনেমা হলে। পাশাপাশি স্কুল-কলেজে আগামি ১৫ জানুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে সব অনুষ্ঠান।

নতুন কোভিড গাইড লাইনে এই বিধি উল্লেখ করেছে কর্নাটক সরকার। পাশাপাশি আতঙ্কিত না হয়ে যত দ্রুত সম্ভব টিকা গ্রহণে আবেদন জানিয়েছে প্রশাসন। শুক্রবার স্বাস্থ্যমন্ত্রীর উপস্থিতিতে, স্বাস্থ্যকর্তাদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। তারপরেই এই সিদ্ধান্ত হয়েছে।

এদিকে, ওমিক্রনে ঝুঁকিপূর্ণ দেশ থেকে তামিলনাড়ু ফিরে করোনা সংক্রমিত দুই। এঁদের মধ্যে এক শিশুও রয়েছে। জানা গিয়েছে, ওমিক্রনে ঝুঁকিপূর্ণ সিঙ্গাপুর এবং ইংল্যন্ড থেকে দেশে ফিরেই দু’জন সংক্রমিত হয়েছেন। তাঁদের দেহে ওমিক্রন প্রজাতি বাসা বেঁধেছে কিনা, জানতে নমুনা জিন বিন্যাসে পাঠানো হয়েছে। এমনটাই কেন্দ্রকে জানিয়েছে তামিলনাড়ু সরকার।  

সেই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সুব্রমনিয়ান বলেন, ‘যে দুই জনের করোনা আক্রান্ত, তাঁদের মধ্যে একজন বৃহস্পতিবার রাতে সিঙ্গাপুর থেকে তিরুচিরাপল্লি নামেন। সেই সময় তাঁর আরটি-পিসিআর টেস্ট করা হয়। ৫ ঘণ্টা বাদে রিপোর্ট পজিটিভ আসে। পরে সেই নমুনা জিন বিন্যাসের জন্য চেন্নাই পাঠানো হয়েছে। তাঁকে নিভৃতবাসে পাঠানো হয়েছে। জিন বিন্যাস রিপোর্ট হাতে এলেই জানতে পারব, সেই ব্যক্তির শরীরে ওমিক্রন থাবা বসিয়েছে কিনা।‘  

পাশাপাশি ইংল্যান্ড থেকে চেন্নাই নেমেই সংক্রমিত এক শিশুকন্যা। কিং ইনস্টিটিউটের বিশেষ ওয়ার্ডে তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাঁর প্রত্যক্ষ সংস্পর্শে আসা দুই জনকে চিহ্নিত করে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাঁদের মধ্যে একজন বিমানে কেবিন ক্রু, অপরজন সহযাত্রী।

এমনকি, ভারতে যে দুজনের দেহে প্রথম ওমিক্রন স্ট্রেনের সন্ধান মিলেছে, তাঁদের মধ্যে একজন এদেশের নাগরিক, অপরজন বিদেশী। কিন্তু আশঙ্কাজনক ভাবে ভারতীয় আক্রান্তের প্রত্যক্ষ কিংবা পরোক্ষ সংস্পর্শে এসেছে ২১৮ জন। যাদের মধ্যে ৫ জন সরাসরি ওই আক্রান্তের সংস্পর্শে এসেছেন আর বাকি ২১৩ জন পরোক্ষ ভাবে সেই ভারতীয়ের সংস্পর্শে এসেছেন। প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে সংস্পর্শে আসা ব্যক্তিদের মধ্যে ৫ জন আবার করোনা সংক্রমিত। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে এমনটাই খবর।

তবে এই ৫ সংক্রমিত ওমিক্রনে স্ট্রেনে আক্রান্ত কিনা, জানা যায়নি। তার জন্য জিন সিক্যোয়েন্সের সাহায্য নেবে সংশ্লিষ্ট প্রশাসন। এমনটাই মন্ত্রক সূত্রে খবর। তবে আশার খবর ওমিক্রনে আক্রান্ত ভারতীয়ের দেহে মৃদু উপসর্গ দেখে গিয়েছে। ২২ নভেম্বর তাঁর সংক্রমণ ধরা পড়লেও, এক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন তিনি।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Double vaccination required in karnataka while moving to malls and cinema halls national