বড় খবর

‘টিকা না থাকলে ব্যবধান বাড়ানো ছাড়া উপায় কী’! সরব মার্কিন স্বাস্থ্য উপদেষ্টা

“অল্প সময়ের জন্য যত বেশি সংখ্যক মানুষের টিকাকরণ করা যায়। ফলে আমার মনে হয় এটা (টিকার দুটো ডোজের ব্যবধান বাড়ানো) যুক্তিসঙ্গত পদক্ষেপ।”

একদিকে সংক্রমণ বাড়ছে, আরেক দিকে বহাল রয়েছে টিকা ঘাটতি। এই অবস্থায় বৃহস্পতিবারই কোভিশিল্ডের দুটি ডোজের মধ্যে ১২ থেকে ১৬ সপ্তাহের ব্যবধান বৃদ্ধি করেছে কেন্দ্রীয় সরকার। যদিও আমেরিকার হোয়াইট হাউসের স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফাউচি বলেছেন টিকা যখন নেই, তখন ব্যবধান বাড়ানো ছাড়া উপায় নেই ভারতের মতো দেশের কাছে।

সংবাদসংস্থা এএনআইকে একটি সাক্ষাৎকারে ডাঃ ফাউচি বলেন, “আপনি যখন ভারতে রয়েছেন, এই মুহূর্তে যেখানে করোনা পরিস্থিতি সাংঘাতিক খারাপ, আপনার লক্ষ্য হবে অল্প সময়ের জন্য যত বেশি সংখ্যক মানুষের টিকাকরণ করা যায়। ফলে আমার মনে হয় এটা (টিকার দুটো ডোজের ব্যবধান বাড়ানো) যুক্তিসঙ্গত পদক্ষেপ।”

আরও পড়ুন, ‘স্বাভাবিক অবস্থায় ফিরতে হলে কয়েক সপ্তাহ শাটডাউন দরকার’

এদিকে দুটো ডোজের মধ্যে ব্যবধান বাড়ানোর কেন্দ্রীয় সিদ্ধান্ত নিয়েই দেশে উঠেছে নানা প্রশ্ন। টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এই বিষয়টি কার্যত উড়িয়ে দিয়েছেন মার্কিন স্বাস্থ্য উপদেষ্টা। তিনি বলেন, “ব্যবধান বাড়ানো মানে কার্যকারিতা কমে যাবে, ব্যাপারটা একদমই তা নয়।” টিকার আকাল মেটানোর জন্যই এমন পদক্ষেপ করা হয়েছে, সেটাও মানতে চাননি তিনি।

ফাউচি অবশ্য জানান বাইরের দেশ এবং বড় বড় সংস্থাগুলির সঙ্গে হাত মিলিয়ে উৎপাদন শক্তি বাড়াতে হবে ভারতকে। দেশের নাগরিকদের জন্য যাবতীয় সংস্থান, উপায়কে কাজে লাগাতে হবে সরকারকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dr anthony fauci indias decision to extend gap between covishield doses is reasonable

Next Story
দেশে শুরু হল Sputnik V’র টিকাকরণ, প্রত্যেক ডোজের কত দাম পড়বে জানেন?Sputnik V, Covid Vaccine, Russia, India, DCGI
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com