বড় খবর


ভারতে এবার স্পুটনিক ফাইভ ভ্য়াকসিনের ট্রায়াল, অনুমোদন ডিসিজিআই-এর

দেশে ‘বিশ্বের প্রথম করোনা ভ্য়াকসিন’ রাশিয়ার স্পুটনিক ফাইভের দ্বিতীয় ও তৃতীয় ধাপের ট্রায়াল শুরুতে অনুমোদন দিল ডিসিজিআই।

covid-19 vaccine
প্রতীকী ছবি।

করোনার বাড়বাড়ন্তের মধ্য়েই ভ্য়াকসিন নিয়ে নতুন আশায় বুক বাঁধছে ভারত। চলতি বছরের শেষেই ভ্য়াকসিন প্রাপ্তিতে পথ দেখাচ্ছে ডা. রেড্ডিজ ল্য়াবরেটরি। এ দেশে ‘বিশ্বের প্রথম করোনা ভ্য়াকসিন’ রাশিয়ার স্পুটনিক ফাইভের দ্বিতীয় ও তৃতীয় ধাপের ট্রায়াল শুরুতে অনুমোদন দিল ডিসিজিআই। ইতিমধ্য়েই সেই অনুমোদনপত্র মিলেছে ডা. রেড্ডিজ ল্য়াবরেটরির হাতে।

উল্লেখ্য়, রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ও ডা. রেড্ডিজের চুক্তি অনুযায়ীই এই ট্রায়াল করা হবে। এই চুক্তি অনুযায়ী তৃতীয় ধাপের গবেষণা চালানো হবে এবং ভারতে ভ্য়াকসিন সরবরাহ করা হবে। সবরকম সুরক্ষার দিক মাথায় রেখেই এই ট্রায়াল করা হবে বলে শনিবার বম্বে স্টক এক্সচেঞ্জকে জানিয়েছে ডা, রেড্ডিজ।

আরও পড়ুন: নিম্নমুখী দেশের করোনা গ্রাফ, অ্যাক্টিভ রোগীর সংখ্যা কমার কারণ কী?

তবে, ট্রায়ালে কতজন স্বেচ্ছাসেবক নিয়োগ করা হবে, তা এখনও স্পষ্ট নয়। ছাড়পত্র মিললেই ১০০ মিলিয়ন ডোজ ভ্য়াকসিন রেড্ডিকে দেবে আরডিআইএফ।

ডা. রেড্ডিজ ল্য়াবরেটরির ম্য়ানেজিং ডিরেক্টর ও কো-চেয়ারম্য়ান জি ভি প্রসাদ বলেছেন, ‘‘এটা দারুণ মুহূর্ত যে ভারতে ক্লিনিক্য়াল ট্রায়াল শুরু করার অনুমতি আমাদের দেওয়া হল। অতিমারি রুখতে নিরাপদ ও কার্যকারী ভ্য়াকসিন আনতে আমরা দায়বদ্ধ’’।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Dr reddys receives dcgi approval to conduct phase 2 3 trials of sputnik v vaccine in india

Next Story
ভিন্ন জাতের ছেলের সঙ্গে প্রেম! বাবা-ভাইরা মিলে খুন করল তরুণীকেcrime
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com