বড় খবর

DRDO-র করোনা ওষুধ ২-ডিজি ব্যবহারে গাইডলাইন, রোগীদের জন্য কী করণীয়?

এক প্যাকেটের দাম ৯৯০ টাকা। রেড্ডি’জ ল্যাবের সঙ্গে যৌথ উদ্যোগে এই ওষুধটি তৈরি করা হয়েছে।

DRDO, 2-DG
সন্তানসম্ভবা মহিলাদের এই ওষুধ ব্যবহারে নিষেধাজ্ঞা।

মোক্ষম সময়ে কোভিড চিকিৎসায় গুড়ো ওষুধ ২-ডিজি বাজারে এনেছে ডিআরডিও। সেই ওষুধ এবার কীভাবে ব্যবহার করতে হবে তার গাইলাইন ডিআরডিও। সংস্থার ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস (ইনমাস) কোভিডের যে ওষুধটি তৈরি করেছে তার এক প্যাকেটের দাম ৯৯০ টাকা। রেড্ডি’জ ল্যাবের সঙ্গে যৌথ উদ্যোগে এই ওষুধটি তৈরি করা হয়েছে। ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে এই ওষুধটি হাসপাতালে ভর্তি করোনা রোগীকে দ্রুত সুস্থ করে তুলছে এবং শ্বাসকষ্ট দূর করছে।

এই ওষুধ আসবে প্যাকেটে। পাউডারের আকারে। যা জলে গুলে খেতে হবে। মানুষের শরীরে ভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়া, ক্রমাগত বৃদ্ধি আটকায় এই ওষুধ। এদিকে, মঙ্গলবার ট্যুইটের মাধ্যমে ডিআরডিও জানিয়েছে, চিকিৎসকের অনুমোদনক্রমে প্রেসক্রাইব আকারে এই ওষুধ ব্যবহার করতে হবে। সঙ্কটাপন্ন থেকে অতি সঙ্কটাপন্ন করোনা রোগীদের এই ওষুধ দেওয়া যাবে। অবশ্যই সর্বোচ্চ ১০ দিনের জন্য। সন্তানসম্ভবা এবং শিশু-কিশোরদের চিকিৎসায় এই ওষুধ ব্যবহার করা যাবে না। ডায়বেটিস, কিডনির মারাত্মক সমস্যা, হার্টের অসুখ, ফুসফুসের অসুখ, হেপাটিক রোগীদের জন্য এই ওষুধ কতটা কার্যকরী? সেটার পরীক্ষালব্ধ ফল মেলেনি। তাই এই ধরণের রোগীদের ২-ডিজি প্রয়োগের আগে অত্যন্ত সজাগ ও সতর্ক থাকতে হবে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের।‘      

এদিকে, ২০২০-র এপ্রিলে ডিআরডিও এবং ইনমাস-এর বিজ্ঞানীরা ২-ডিজি নিয়ে গবেষণা শুরু করেন। ২০২০-র মে-তে দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে ডিআরডিও। মে থেকে অক্টোবর পর্যন্ত এই ট্রায়ালে দেখা যায় ২-ডিজি নিরাপদ এবং কোভিড রোগীদের সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রে কার্যকরী। ক্লিনিক্যাল ট্রায়ালে পাশ করার পরই এই ওষুধকে ছাড়পত্র দিয়েছে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।



Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Drdo issues guideline over usage of its medicine to covid patients national

Next Story
প্যারোল পেলেও ‘মুক্ত’ হতে নারাজ, Covid কালে পরিবারের গলগ্রহ হতে চায় না বন্দিরাMaharashtra Corona, Corona Lockdown, Parole,, Inmates, Bombay High Court
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X