পাকিস্তানকে দেশের প্রতিরক্ষা সংক্রান্ত গোপন তথ্য ফাঁস করার অভিযোগে গ্রেফতার ইঞ্জিনিয়ার

গত চার বছর ধরে ব্রহ্মসের সিনিয়র সিস্টেম ইঞ্জিনিয়র হিসেবে কাজ করছিলেন নিশান্ত।

By: Mumbai  Updated: October 9, 2018, 03:03:44 PM

দেশের প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য ফাঁস করার অভিযোগে সোমবার নিশান্ত আগরওয়াল নামের এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। সূত্রের খবর অনুযায়ী বছর চারেক ধরে ব্রহ্মস মিসাইল প্রকল্পের হয়েই কাজ করছিলেন ২৭ বছরের নিশান্ত।  মিলিটারি ইন্টেলিজান্স উত্তরপ্রদেশের অ্যান্টি টেরোরিস্ট স্কোয়াডের যৌথ উদ্যোগে ধরা পড়েছেন পেশায় ইঞ্জিনিয়ার নিশান্ত। তাঁর বিরুদ্ধে পুলিশের অভিযোগ, তিনি পাকিস্তানের কাছে ভারতের সুপারসোনিক ক্রুজ মিসাইল সংক্রান্ত যাবতীয় তথ্য ফাঁস করেছেন।

ব্রহ্মস হল ভারতের প্রতিরক্ষা দফতর এবং রাশিয়ার মিলিটারি ইন্ডাস্ট্রিয়াল কন্সর্টিয়াম এর যৌথ একটি প্রকল্প। গত চার বছর ধরে ব্রহ্মসের সিনিয়র সিস্টেম ইঞ্জিনিয়র হিসেবে কাজ করছিলেন নিশান্ত। তার ফেসবুক প্রোফাইল বলছে কুরুক্ষেত্র ন্যাশনাল ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে পাশ করে আইআইটি রুরকিতে রিসার্চ ইনটার্ন হিসেবে কাজ করেছেন। ভারতের প্রতিরক্ষা  দফতরের অধীনে ডিআরডিও বিভাগ নিশান্তকে গত মাসেই ‘ইয়ং সায়েন্টিস্ট  অ্য়াওয়ার্ড’-এ সম্মানিত করে।

আরও পড়ুন, শবরীমালা রায় পুনর্বিবেচনা সংক্রান্ত বিশেষ শুনানির আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

গত মাসেই পাকিস্তানের গুপ্তচর হিসেবে কাজ করার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল বিএসএফ জওয়ান অচ্যুতানন্দ মিশ্র। তাকে জিজ্ঞাসাবাদ করার সময় নিশান্ত আগরওয়ালের নাম উঠে আসে। তদন্তে জানা যায় পাকিস্তানের দুই মহিলার সঙ্গে ২০১৬ থেকে নিয়মিত যোগাযোগ রয়েছে নিশান্তের। মহিলা পাকিস্তানের প্রতিরক্ষা দফতরের সঙ্গে যুক্ত।

“আমাদের কাছে খবর আছে কানপুরের দুই ব্যক্তির সঙ্গেও একই ভাবে ফেসবুক মারফত যোগাযোগ করা হয়েছিল। কিন্তু সে ব্যাপারে এখনও প্রমাণ মেলেনি।” জানিয়েছেন পুলিশের এক আধিকারিক। নাগপুরের সোনেগাওঁতে নিশান্তের ভাড়া বাড়িতে তল্লাশি চালিয়ে তার ব্যবহার করা বিভিন্ন জিনিস বাজেয়াপ্ত করা হয়েছে। নিশান্তের রুরকির বাড়ি থেকে একটি ল্যাপটপ উদ্ধার করেছে পুলিশ। তাদের অনুমান  ব্রহ্মস মিসাইলের তথ্য ছাড়াও আরও বেশ কিছু তথ্য নিশান্ত পাচার করেছেন পাকিস্তানে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Drdo official accused of espionage held in nagpur

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X