বড় খবর

ঘুম উড়বে চিন-পাকিস্তানের, ভারতীয় সেনার হাতে ঘাতক মিসাইল

লেসার গাইডেড এই মিসাইল শত্রুশিবিরের ট্যাঙ্ক ধ্বংস করতে সফল হবে বলে দাবি DRDO’র।

অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল

ডিফেন্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিওর মুকুটে নয়া পালক। সফলভাবে যুদ্ধ ট্যাঙ্ক অর্জুন থেকে অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল ছুড়ে নজির গড়ল ডিআরডিও। মঙ্গলবার মহারাষ্ট্রের আহমেদনগরে টেস্ট ফায়ার সফল হয়েছে। এরপর বুধবার সেই ভিডিও টুইট করেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। লেসার গাইডেড এই মিসাইল শত্রুশিবিরের ট্যাঙ্ক ধ্বংস করতে সফল হবে বলে দাবি প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণকারী সংস্থার।

এদিন টুইট করে রাজনাথ লিখেছেন, “লেসার গাইডেড অ্যান্টি ট্যাঙ্ক মিসাইলের সফল পরীক্ষার জন্য ডিআরডিওকে অনেক শুভেচ্ছা। ভারত টিম ডিআরডিওর জন্য গর্বিত। অদূর ভবিষ্যতে আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে তারা পরিশ্রম করছে।” আহমেদনগরে ভারতীয় সেনার স্কুলের কাছে কে কে রেঞ্জে সফল টেস্ট ফায়ার করেছে ডিআরডিও। ডিআরডিওর বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই বিশেষ ক্ষেপণাস্ত্র যে কোনও ধরনের সামরিক যানকে ধ্বংস করতে পারে। সুরক্ষাবলয় ভেদ করে ট্যাঙ্ক গুঁড়িয়ে দেবে এই মিসাইল।

আরও পড়ুন ডোকলাম বিবাদের পর LAC বরাবর দ্বিগুণ সামরিক নির্মাণ করেছে চিন! মার্কিন রিপোর্টে চাঞ্চল্য

বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন, এই মিসাইল লেসার রশ্মির মাধ্যমে লক্ষ্যবস্তুর উপর আছড়ে পড়বে। লক্ষ্যবস্তুর তাপমাত্রা থেকে তার দিক নির্ধারণ করতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। শুধুমাত্র ট্যাঙ্ক নয়, অন্য প্ল্যাটফর্ম থেকেও এই ক্ষেপণাস্ত্র ছোড়া যাবে। তবে আপাতত এমবিটি অর্জুন ট্যাঙ্ক থেকে এর পরীক্ষা করা হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Drdo successfully test fires laser guided anti tank missile

Next Story
বিশ্বের সেরা একশ প্রভাবশালীদের তালিকায় মোদী-শাহিনবাগের বিলকিস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com