এবার আসছে আধার-ড্রাইভিং লাইসেন্স সংযোগ

ফাগওয়ারায় লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ১০৬ তম ভারতীয় সায়েন্স কংগ্রেসে সভাপতির ভাষণ দিতে গিয়ে একথা বলেন মন্ত্রী।

By: New Delhi  Updated: January 7, 2019, 7:00:56 AM

কেন্দ্রীয় আইন, ইলেকট্রনিকস ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, শিগগিরই বাধ্যতামূলক হতে চলেছে আধার কার্ডের সঙ্গে আপনার ড্রাইভিং লাইসেন্সকে যুক্ত করা।

পাঞ্জাবের ফাগওয়ারায় লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ১০৬ তম ভারতীয় সায়েন্স কংগ্রেসে সভাপতির ভাষণ দিতে গিয়ে প্রসাদ বলেন, “আমরা শিগগিরই আইন করে আধারের সঙ্গে ড্রাইভিং লাইসেন্সের সংযোগ বাধ্যতামূলক করতে চলেছি।”

আরো পড়ুন: ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইলের সঙ্গে কি আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক হতে চলেছে আবার?

মন্ত্রী আরো বলেন, “বর্তমানে কেউ অ্যাকসিডেন্ট করে ঘটনাস্থল থেকে পালিয়ে গিয়ে ডুপ্লিকেট লাইসেন্স বানিয়ে নিতে পারেন। যার অর্থ হলো, তাঁর কোনো শাস্তিই সম্ভব নয়। কিন্তু আধার কার্ডের সঙ্গে লাইসেন্স যুক্ত থাকলে নাম পাল্টালেও বায়োমেট্রিকস, চোখের মণি, বা আঙুলের ছাপ তো পাল্টানো যাবে না। কাজেই ডুপ্লিকেট লাইসেন্সের আবেদন করলেই সিস্টেম জানিয়ে দেবে, এই ব্যক্তিকে নতুন লাইসেন্স দেওয়া যাবে না, কারণ তাঁর লাইসেন্স রয়েছে।”

পাশাপাশি, কেন্দ্রের ‘ডিজিটাল ইন্ডিয়া’ উদ্যোগের ভূয়সি প্রশংসা করে প্রসাদ বলেন, এর ফলে শহর-গ্রাম ব্যবধান ঘুচে গিয়েছে। একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে প্রসাদ ব্যাখ্যা করেন, “এই দেখুন ভারতের ডিজিটাল প্রোফাইল – ১২৩ কোটি আধার কার্ড, ১২১ কোটি মোবাইল ফোন, ৪৪.৬ কোটি স্মার্টফোন, ৫৬ কোটি ইন্টারনেট ব্যবহারকারী, ই-কমার্সে ৫১ শতাংশ বৃদ্ধি। ভারতের জনসংখ্যা ১৩০ কোটি।” প্রসাদ এও বলেন যে ২০১৭-১৮ সালে ভারতে ডিজিটাল লেনদেনের পরিমাণ “বহুগুণ বেড়ে” দাঁড়িয়েছে ২,০৭০ কোটি টাকায়।

এদিন অনুষ্ঠানে প্রসাদ ছাড়াও উপস্থিত ছিলেন লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটির উপাচার্য অশোক মিত্তল, পাঞ্জাবের বিজেপি সভাপতি শ্বেত মালিক এবং ফাগওয়ারার বিধায়ক সোম প্রকাশ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Driving license aadhar card link mandatory ravi shankar prasad

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X