scorecardresearch

সমুদ্রে ডুবে যাচ্ছিল কিশোর, প্রাণ বাঁচাল ড্রোন

একদিন পুরো হাসপাতালে ছিল। অবস্থা স্থিতিশীল দেখে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

সমুদ্রে ডুবে যাচ্ছিল কিশোর, প্রাণ বাঁচাল ড্রোন

স্পেনের ভ্যালেন্সিয়ায় একটি ১৪ বছরের ছেলেকে ড্রোন সমুদ্রে ডুবে যাওয়া থেকে বাঁচাল। প্রবল জোয়ারের জলে ডুবে যাচ্ছিল ছেলেটি। দ্রুত ড্রোনের সাহায্যে তার কাছে লাইফ জ্যাকেট পৌঁছে দেওয়া হয়। এরপর লাইফগার্ডের দল ঘটনাস্থলে পৌঁছে তাকে উদ্ধার করে নিয়ে আসে। ড্রোন থেকে তোলা ছবিতে দেখা গিয়েছে, ছেলেটি বাঁচার জন্য ঢেউয়ে ভেসে থাকার চেষ্টা করছে। ড্রোন থেকে লাইফ জ্যাকেট ফেলে দেওয়ার পর সে সেটাকে আঁকড়ে ধরে। কোনওমতে জ্যাকেটটা পরেও ফেলে। এরপর লাইফগার্ডের বাহিনী বোটে চেপে গিয়ে তাকে নিয়ে আসে।

যে ব্যক্তি ড্রোনের মাধ্যমে বুদ্ধি করে ওই কিশোরের কাছে লাইফ জ্যাকেটটি পৌঁছে দিয়েছিলেন, তিনি হলেন মিগুয়েল অ্যাঞ্জেল পেড্রোরো। তিনি বলেন, ‘আমরা যখন ঘটনাটা দেখতে পাই, তখন ছেলেটা খুব খারাপ অবস্থায় আছে। সাঁতরানোর চেষ্টা করে ক্লান্ত হয়ে পড়েছিল। ভেসে থাকার শক্তি পর্যন্ত ছিল না। তাই আমরা লাইফ জ্যাকেট পাঠিয়েছিলাম।’ যে সংস্থার ড্রোনের সাহায্যে ওই কিশোরের কাছে লাইফ জ্যাকেট পাঠানো হয়েছিল, সেই সংস্থাটি হল জেনারেল ড্রোনস।

আরও পড়ুন- ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ঋষি সুনাকের প্রতিদ্বন্দ্বী, কে এই লিজ ট্রাস?

মিগুয়েল অ্যাঞ্জেল পেড্রোরো বলেন, ‘একের পর এক বিরাট আকারের ঢেউ। তার মধ্যে ওই কিশোরের কাছে লাইফ জ্যাকেট পৌঁছে দেওয়া যাবে কি না, তা নিয়ে সন্দেহ তৈরি হয়েছিল। ভাগ্য ভালো যে শেষ পর্যন্ত জ্যাকেটটি পৌঁছে দেওয়া গেছে। লক্ষ্য ছিল একটাই। যতক্ষণ না-লাইফগার্ডের লোকজন গিয়ে উদ্ধার করতে পারছে, ছেলেটা যেন অন্তত ভেসে থাকতে পারে।’

স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, উদ্ধারের পর ছেলেটিকে প্রথমে সৈকতেই জরুরি বিভাগের কর্মীদের সাহায্যে অক্সিজেন দেওয়া হয়। পরে স্থানীয় হাসপাতালে পাঠানো হয়। একদিন পুরো হাসপাতালে ছিল। অবস্থা স্থিতিশীল দেখে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে। বিভিন্ন ড্রোন ব্যবহারকারীর মতে, জেনারেল ড্রোন এই ধরনের আপদকালীন পরিস্থিতিতে দারুণ কাজে দেয়।

এটাই প্রথম না। এর আগেও বিভিন্ন জায়গায় জেনারেল ড্রোনের তৈরি ড্রোনের সাহায্যে বিপন্ন অবস্থায় থাকা লোকজনের হাতে সাহায্য পৌঁছে দেওয়া হয়েছে। অনেক সময়ই দেখা যায়, পরিস্থিতি এতটাই ভয়াবহ যে উদ্ধারকারীরা ঘটনাস্থলে পৌঁছতে পারছেন না। এসব ক্ষেত্রে ড্রোন দারুণ কাজে দেয় বলেই জানিয়েছেন স্পেনের জাতীয় উদ্ধারকারী বাহিনীর এক কর্তা।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Drone lifeguard service saves teenager from drowning in spanish sea