বড় খবর

‘কোভিড ভ্যাকসিনের দাম বেঁধে সংস্থাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হল’

কিরণের টুইট, “আমরা দেশে ভ্যাকসিন শিল্পকে উৎসাহিত করার বদলে পিষে মেরে ফেলছি।”

Corona India, Covid Vaccination, Rabis Vaccine, Uttar Pradesh
ফাইল ছবি।

টিকাকরণে সরকারের ভূমিকা নিয়ে এবার তোপ দাগলেন বায়োকন (Biocon) চেয়ারপার্সন কিরণ মজুমদার শা। ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাদের সঙ্গে ‘বিশ্বাসঘাতকতা’ করা হয়েছে এমনটাই বললেন বায়োকন সংস্থা প্রধান। ভ্যাকসিনের উপর যেভাবে ক্যাপিং করা হয়েছে সেই বিষয়টি নিয়েই মুখ খুলেছেন তিনি।

বেসরকারি হাসপাতালে কোভিড ভ্যাকসিনের দাম ২৫০ টাকা ধার্য করেছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি যে নির্দেশিকা জারি করা হয়েছে সেখানে বলা হয়েছে, বেসরকারি হাসপাতালে করোনার টিকার জন্য সর্বোচ্চ আড়াইশো টাকা নেওয়া যাবে। আর এই প্রেক্ষিতে কিরণের টুইট, “আমরা দেশে ভ্যাকসিন শিল্পকে উৎসাহিত করার বদলে পিষে মেরে ফেলছি।”

দ্বিতীয় দফায় চাইলে যে বেসরকারি হাসপাতাল থেকেও করোনার ভ্যাকসিন নেওয়া যাবে, তা ঘোষণা করা হয়েছিল আগেই। তবে দাম বেঁধে দেওয়া হয় ২৫০ টাকা। এই প্রসঙ্গে কিরণ বলেন, “কোভিড ভ্যাকসিনের দাম বেঁধে দিয়ে যেভাবে ক্যাপিং করল সরকার এটা বিশ্বাসঘাতকতার কাজ। এটা অত্যন্ত কম মূল্য ধার্য করেছে, যা ভ্যাকসিন ইন্ডাস্ট্রির জন্য ভাল নয়।”

তিনি আরও বলেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেখানে ৩ মার্কিন ডলার দাম ধার্য করেছে সেটিকে কমিয়ে কেন ২ মার্কিন ডলার করা হল?” উল্লেখ্য, বেসরকারি হাসপাতাল থেকে কোভিডের টিকা নিতে খরচ পড়বে ২৫০ টাকা। এর মধ্যেই ধরা আছে ১০০ টাকা সার্ভিস চার্জ। সরকারি চিকিৎসা কেন্দ্রগুলোতে অবশ্য টিকাকরণ হবে বিনামূল্যেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Due to capping of covid 19 vaccine price companies feel betrayed

Next Story
মমতার ‘জল ধরো, জল ভরো’র আদলে কেন্দ্রের ‘ক্যাচ দা রেন’ প্রকল্প, মন কি বাতে ইঙ্গিত মোদীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com