বড় খবর

জ্বালানীর দাম বৃদ্ধি ‘অসংবেদনশীল’, মোদীকে চিঠি সোনিয়ার

“আপনার সরকার আবগারি শুল্ক এবং পেট্রোল-ডিজেলের উপর শুল্ক বৃদ্ধি করে প্রায় ২ লক্ষ ৬০ হাজার কোটি অতিরিক্ত রাজস্ব আদায় করতে চাইছে।”

লকডাউনের পঞ্চম দফার মাঝেই জুন মাস থেকেই একটানা ১০ দিন ধরে বাড়ল পেট্রোল এবং ডিজেলের দাম। এই প্রেক্ষাপটে জ্বালানির এমন দামবৃদ্ধিকে ‘সম্পূর্ণ অসংবেদনশীল’ আখ্যা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী।

চিঠিতে সোনিয়া লেখেন, “কোভিড -১৯-এর বিরুদ্ধে ভারত এক অভূতপূর্ব জনস্বাস্থ্য, অর্থনৈতিক ও সামাজিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। আমি গভীরভাবে দু:খিত যে মার্চে লকডাউন শুরুর পর থেকে সরকার দশবার পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ানোর মতো সম্পূর্ণ অসংবেদনশীল সিদ্ধান্ত নিয়েছে। লকডাউনের প্রভাবে লক্ষ লক্ষ চাকরি ও জীবিকা বন্ধ হয়েছে। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়িক ক্ষেত্রও ক্ষতির সম্মুখীন হয়েছে। মধ্যবিত্তের আয়ের দ্রুত হ্রাস ঘটছে। এমন সময়ে সরকার কেন এত দাম বৃদ্ধির বিষয়টি বিবেচনা না? এর নেপথ্যে আমি কোন যুক্তি দেখছি না। এমনকি কৃষকরাও খারিফ মৌসমে ফসল বুনতে পারা নিয়ে লড়াই করে যাচ্ছেন”।

কংগ্রেস সভানেত্রী অভিযোগ করেন যে বিজেপি সরকার জ্বালানির উপর বেশি শুল্ক আরোপ করে মানুষকে কষ্টে রেখে অতিরিক্ত উপার্জনের চেষ্টা করে যাচ্ছে। চিঠিতে সোনিয়া লেখেন, “আপনার সরকার আবগারি শুল্ক এবং পেট্রোল-ডিজেলের উপর শুল্ক বৃদ্ধি করে প্রায় ২ লক্ষ ৬০ হাজার কোটি অতিরিক্ত রাজস্ব আদায় করতে চাইছে। এর ফলে অকল্পনীয় সমস্যায় পড়েছে মানুষ। এই মূল্যবৃদ্ধি, অতিরিক্ত করের বোঝা আমাদের জনগণের জীবনকে বিধ্বস্ত করে তুলছে, যা ন্যায়সঙ্গত নয়। সরকারের দায়িত্ব দুর্ভোগ লাঘব করা, জনগণকে কষ্টে ফেলা নয়।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: During coronavirus hike fuel price is insensitive sonia gandhi letter to pm modi

Next Story
লাদাখে মধ্যরাতের প্রাণঘাতী সংঘর্ষে ভারতের দিকে আঙুল তুলল চিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com