বড় খবর

ব্যাপক ধুলোঝড় ও বৃষ্টিতে বিপর্যস্ত রাজস্থান ও উত্তরপ্রদেশ, মৃত কমপক্ষে ৭২

ব্যাপক ধুলোঝড় ও বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরপ্রদেশ ও রাজস্থান। এখনও পর্যন্ত ঝড়-বৃষ্টিতে দুই রাজ্য মিলিয়ে মৃতের সংখ্যা ছুঁয়েছে ৭২, আহত হয়েছেন ১৩০ জনেরও বেশি।

monsoon
ফাইল ছবি- শশী ঘোষ।

ব্যাপক ধুলোঝড় ও বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরপ্রদেশ ও রাজস্থান। এখনও পর্যন্ত ঝড়-বৃষ্টিতে দুই রাজ্যে মিলিয়ে মৃত্যু হয়েছে কমপক্ষে ৭২ জনের। প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে আহত হয়েছেন ১৩০ জনেরও বেশি বাসিন্দা। উত্তরপ্রদেশে ঝড়-বৃষ্টিতে মৃত্যু হয়েছে ৪৫ জনের। সে রাজ্যে এ ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ৩৮ জন, মৃত্যু হয়েছে কমপক্ষে ১৫৬টি পশুর। অন্যদিকে ধুলোঝড় ও প্রবল বৃষ্টিতে রাজস্থানে এখনও পর্যন্ত অন্তত ২৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঝড়-বৃষ্টির জেরে আহত হয়েছেন প্রায় ১০০ জন। রাজ্যের বিভিন্ন প্রান্তে বেশ কিছু বাড়ি ভেঙে পড়েছে , ভেঙে পড়েছে বহু গাছ ও বিদ্যুতের খুঁটি।

আরও পড়ুন, উত্তরপ্রদেশে দলিত ব্যক্তিকে জোর করে মূত্রপান করিয়ে ছেঁটে ফেলা হল গোঁফ

দেশের দুই রাজ্যে প্রাকৃতিক দুর্যোগে মৃত্যুর খবরে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজ্যের ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছেন মুখ্যমন্ত্রী বসুন্ধরা সিং রাজে। ঝড়-বৃষ্টিতে মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে রাজস্থান সরকার। ৬০ শতাংশ আহত হয়েছেন, এমন বাসিন্দাদের ২ লক্ষ টাকা ও ৪০-৫০ শতাংশ আহত হয়েছেন, এমন বাসিন্দাদের ৬০ হাজার টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছে সে রাজ্যের সরকার। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সাহায্যের জন্য প্রশাসনকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

 

আরও পড়ুন, জম্মু-কাশ্মীরে স্কুলবাসে পাথর হামলা! নিন্দায় মেহবুবা থেকে বিরোধীরা

রাজস্থানে মৃত ২৭ জনের মধ্যে ১২ জন ভরতপুরের বাসিন্দা। মৃতদের মধ্যে রয়েছেন ঢোলপুরের ১০ জন ও আলওয়ারের ৫ জন।  বিপর্যয় মোকাবিলা দফতরের চিব হেমন্ত কুমার গেরা এ তথ্য জানিয়েছেন।  ত্রাণ তহবিলের ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।

আরও পড়ুন, সাংবাদিক জ্যোতির্ময় দে হত্যা মামলায় যাবজ্জীবন সাজা ছোটা রাজনের

রাজ্যের এই প্রাকৃতিক দুর্যোগে জেরে, জয়পুরের বাড়িতে নিজের জন্মদিনের অনুষ্ঠান বাতিল করেছেন রাজস্থানের কংগ্রেস নেতা অশোক গেহলত। ঝড়-বৃষ্টিতে রাজ্যের বাসিন্দাদের মৃত্যুর ঘটনায় শোকপ্রকাশ করেন তিনি।

Web Title: Dust storm rajasthan uttar pradesh thundershower

Next Story
আবার কলকাতায় ভাঙল মণীষীমূর্তি, এবার শিকার নেতাজি সুভাষ!netaji statue
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com