বড় খবর


চিনের সঙ্গে সংঘাতের আবহে টোকিওয় জয়শংকর-পম্পেও বৈঠক

দ্বিপাক্ষিক দিক নিয়ে কথা হয় তাঁদের মধ্য়ে। পাশাপাশি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের বাড়বাড়ন্তের বিষয়টিও আলোচনার টেবিলে ঠাঁই পেয়েছে বলে খবর।

jaishankar meets mike pompeo, জয়শংকর, মাইক পম্পেও
ছবি: টুইটার।

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনের সঙ্গে সংঘাতের আবহে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেওর সঙ্গে বৈঠক সারলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। দ্বিপাক্ষিক দিক নিয়ে কথা হয় তাঁদের মধ্য়ে। পাশাপাশি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের বাড়বাড়ন্তের বিষয়টিও আলোচনার টেবিলে ঠাঁই পেয়েছে বলে খবর।

এদিন টুইটারে জয়শংকর লিখেছেন, ”মাইক পম্পেওর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্য়মে আমার টোকিও সফর শুরু করলাম। বিভিন্ন ক্ষেত্রে আমাদের পার্টনারশিপের অগ্রগতি দেখে মুগ্ধ। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থিরতা বজায় রাখতে ও উন্নয়নের কাজ একসঙ্গে করব”। উল্লেখ্য়, ভারত-আমেরিকা-জাপান-অস্ট্রেলিয়ার কোয়াড বৈঠকে যোগ দিতে টোকিও গিয়েছেন জয়শংকর।

প্রসঙ্গত, চিনের সঙ্গে গত মে মাস থেকে সীমান্ত ইস্য়ুতে ভারতের সম্পর্ক কার্যত তলানিতে ঠেকেছে। বেজিংয়ের সঙ্গে তিক্ততা বেড়েছে আমেরিকারও। এই প্রেক্ষাপটে ভারত-আমেরিকা দু’দেশ যেভাবে আলাপ-আলোচনা চালাচ্ছে, তা অত্য়ন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

২ দিনের টোকিও সফরে জাপানের বিদেশমন্ত্রী তোশিমিতসু মোতেগির সঙ্গে বৈঠক সারবেন জয়শংকর। পাশাপাশি অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রীর সঙ্গেও আলোচনায় বসবেন তিনি। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জাপান, আমেরিকা, অস্ট্রেলিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা তরান্বিত করতে চায় নয়া দিল্লি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Eam jaishankar holds talks with us secretary of state mike pompeo in tokyo

Next Story
হাথরাসের নির্যাতিতার পরিচয় প্রকাশ করায় মালব্য়-স্বরা-দিগ্বিজয়কে নোটিস কমিশনেরhathras case, হাথরাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com