scorecardresearch

বড় খবর

দশদিনের মার্কিন সফরে বিদেশমন্ত্রী, একাধিক বিষয়ে আলোচনার সম্ভাবনা

মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে একাধিক বিষয়ে আলোচনার সম্ভাবনা

দশদিনের মার্কিন সফরে বিদেশমন্ত্রী, একাধিক বিষয়ে আলোচনার সম্ভাবনা

রবিবার থেকে শুরু হওয়া ১১ দিনের মার্কিন যুক্তরাষ্ট্রের সফরে যাচ্ছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এই সময় তিনি রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদসহ বেশ কয়েকটি বৈঠকে অংশ নেবেন এবং মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে একাধিক বিষয়ে আলোচনা করবেন।

বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানান হয়েছে জয়শঙ্কর জি -৪ গ্রুপের একটি মন্ত্রী পর্যায়ের বৈঠকেও যোগ দেবেন। যেখানে ভারত ছাড়াও ব্রাজিল, জাপান এবং জার্মানির মত দেশ আলোচনায় অংশ নেবে। রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের সংস্কার সহ একাধিক আলোচনাতেও অংশ নেবেন তিনি। এছাড়াও স্বাধীনতার অমৃত উৎসব উপলক্ষে আগামী ২৪ শে সেপ্টেম্বর ‘শোকেসিং ইন্ডিয়া ইউএন পার্টনারশিপ ইন অ্যাকশন’ -এ ভাষণ দেবেন তিনি।

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ব্যাপক সংস্কার সংক্রান্ত আলোচনায় এল ৬৯ সদস্যদেশগুলির সঙ্গে আয়োজিত একটি ‘উচ্চ পর্যায়ের বৈঠকে’ যোগ দেওয়ার কথা রয়েছে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের। এই গ্রুপের অধীনে রয়েছে এশিয়া, আফ্রিকা, ল্যাটিন আমেরিকা, ক্যারিবিয়ান এবং ছোট দ্বীপ দেশগুলির উন্নয়নশীল দেশগুলি।

আরও পড়ুন: [ আপত্তিকর ভিডিও ফাঁস! আত্মহত্যার চেষ্টায় হুলস্থূল বিশ্ববিদ্যালয় চত্ত্বর ]

১৮ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত নিউইয়র্ক সফরের সময়, জয়শঙ্কর রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৭ তম অধিবেশনে ভারতের হয়ে নেতৃত্ব দেবেন, বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে।

মন্ত্রক জানিয়েছে G20 এবং রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলির বিদেশমন্ত্রীদের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠক করবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসেরও সঙ্গেও দেখা হওয়ার কথা রয়েছে তাঁর।

জয়শঙ্কর মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, মার্কিন প্রশাসনের সিনিয়র সদস্যদের সঙ্গে আলোচনায় যোগ দেবেন বলে বিদেশ মন্ত্রক জানিয়েছে একই সঙ্গে  মার্কিন ব্যবসায়িক প্রতিনিধিদের সঙ্গেও আলোচনা করার কথা রয়েছে তাঁর।

তিনি ভারতীয় প্রবাসীদের সঙ্গেও মতবিনিময় করবেন। ভারত এই বছরের শেষের দিকে G20-এর সভাপতিত্ব গ্রহণ করবে। ভারত-মার্কিন সম্পর্ককে আরও শক্তিশালী এবং বিশ্বের একাধিক বিষয়ে দু’দেশের মধ্যে আলোচনা হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে বিদেশমন্ত্রক।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Eam jaishankar on 10 day us visit to meet blinken