scorecardresearch

বড় খবর

ফের ভয়াবহ ভুমিকম্প ইন্দোনেশিয়ায়, দুলে উঠলো একাধিক বহুতল, চরম আতঙ্ক

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে রাজধানী জাকার্তায় ভূমিকম্প অনুভূত হয়েছে।

ফের ভয়াবহ ভুমিকম্প ইন্দোনেশিয়ায়, দুলে উঠলো একাধিক বহুতল, চরম আতঙ্ক
প্রতীকী ছবি

শনিবার ফের ভয়াবহ ভুমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.১। এদিনের ভুমিকম্পে একজন আহত ও বেশকিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। প্রাণভয়ে স্থানীয় লোকজন বাড়ি থেকে বেরিয়ে আসেন। ভূমিকম্পের খবর নিশ্চিত করেছে দেশের জিওফিজিক্স এজেন্সি বিএমকেজি। সংস্থাটি জানিয়েছে, ভূমিকম্পে সুনামির কোন সম্ভাবনা নেই। ভূমিকম্পের পর সেখানে বেশ কিছু ঘড়বাড়ি ভেঙ্গে পড়ে। লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং তারা বহুতল থেকে রাস্তায় নেমে আসেন।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে রাজধানী জাকার্তায় ভূমিকম্প অনুভূত হয়েছে। ইন্দোনেশিয়ার দুর্যোগ মোকাবিলা দফতরের (বিএনপিবি) মুখপাত্র আবদুল মুহরি বলেছেন, গারুত শহরে একজন আহত হয়েছেন এবং চারটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

পশ্চিম জাভার অন্যান্য শহর ও শহরের কিছু বাসিন্দা সোশ্যাল মিডিয়ায় ভুমিকম্পের সময়ের অভিজ্ঞতা তুলে ধরে জানিয়েছেন তারা ভূমিকম্প অনুভব করেছেন। পশ্চিম জাভা প্রদেশের রাজধানী বান্দুংয়ের একজন ব্যক্তি বলেছেন, একটি হোটেলের বেশ কয়েকজন অথিতি হোটেল থেকে থেকে দৌড়ে বেরিয়ে গেলেও কিছুক্ষণ পরেই ফিরে আসেন।

আরও পড়ুন: [ পল থেরাক্সের ভ্রমণকাহিনী পড়ার আবদার আফতাবের, চমকে উঠলেন তিহার জেল কর্তৃপক্ষ ]

গত মাসের শুরুর দিকে, পশ্চিম জাভার সিয়ানজুরে ভূমিকম্পে ৩০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়। এই ভূমিকম্পে প্রায় ৭০০ জন আহত হন। এর আগে, মঙ্গলবার (২২ নভেম্বর) ভারতীয় সময় রাত আটটা নাগাদ সলোমন দ্বীপপুঞ্জে ৭.৩ মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়েছিল। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অবস্থিত এই দ্বীপে শক্তিশালী ভূমিকম্পের পর সুনামি সতর্কতাও জারি করা হয়েছিল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Earthquake of 6 1 magnitude rocks indonesias west java