Kolkata East West Metro Train: যাত্রা শুরু,পরীক্ষামূলক ভাবে কলকাতায় চলল ইস্ট ওয়েস্ট মেট্রো

Kolkata East West Metro Rail Corporation: হাওড়া ময়দান থেকে মাত্র কয়েক মিনিটের ব্যবধানে মেট্রো রেল আপনাকে পৌঁছে দেবে সল্টলেক সেক্টর ফাইভে। এর মধ্যে থাকছে মোট ১২টি স্টেশন।

By: Kolkata  Updated: July 5, 2018, 10:21:02 AM

KMRC, Kolkata East West Metro Rail: ইস্ট ওয়েস্ট মেট্রোর ট্রায়াল রান হল আজ। সল্ট লেকের ওয়ার্কশপ থেকে করুণাময়ী অবধি একটি মেট্রোর রেক চালিয়ে রিয়েল টাইমে নতুন মেট্রোর রেক চালালে কী কী সমস্যা আসতে পারে খতিয়ে দেখেন মেট্রোর আধিকারিক এবং কর্মীরা। নতুন রেকের কার্যক্ষমতাও খতিয়ে দেখা হয়। নতুন রেক এবং ট্র‍্যাক কতটা প্রস্তুত তাও পরীক্ষা করে দেখেন মেট্রো আধিকারিকরা।

চলতি বছরে এপ্রিল মাসে এই দুটি রেক আনা হয়েছিল। সেই রেক ভায়াডাক্টে বসানোর কাজ শেষ হয়েছে আগেই। সেক্টর ফাইভ, করুণাময়ী এবং সিটি সেন্টার, এই তিনটি স্টেশনের থার্ড লাইনে ইতিমধ্যেই ৭৫০ ভোল্ট বিদ্যুৎসংযোগ করা হয় ট্রায়াল রানের জন্য।

হাওড়া স্টেশন থেকে দিনে গড়ে ৭ লক্ষ মানুষ মেট্রো চড়ে গঙ্গা পার হবেন। ঢুকে পড়বেন শহর কলকাতায়। হাওড়া ময়দান থেকে মাত্র কয়েক মিনিটের ব্যবধানে মেট্রো রেল আপনাকে পৌঁছে দেবে সল্টলেক সেক্টর ফাইভে। এর মধ্যে থাকছে মোট ১২টি স্টেশন। ১৬.৬ কিলোমিটার রেল লাইনের ১০.৮ কিলোমিটার মাটির নীচ দিয়ে যাবে, বাকি ৫.৮ কিলোমিটার থাকছে মাটির ওপরে। হাওড়া ময়দান থেকে একেবারে ফুলবাগান স্টেশনের পর সুভাষ সরোবর পর্যন্ত মেট্রো থাকবে মাটির নীচে। তারপর মাটির ওপরে থাকবে মেট্রোর লাইন। সেখান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো চলবে মাটির ওপরে।

কাজ চলছে ইস্ট ওয়েস্ট মেট্রোর। ছবি: শশী ঘোষ

ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ তিনটি পর্যায়ে সম্পূর্ণ করার পরিকল্পনা রয়েছে। প্রথম পর্যায়ে অর্থাৎ ফেজ ওয়ানে মেট্রো দৌড়বে সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত। তারপরের পর্যায়ে মেট্রোর যাত্রা সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান পর্যন্ত, শেষ পর্যায়ে ফুলবাগান থেকে হাওড়া ময়দান পর্যন্ত। কেএমআরসিএল সূত্রে খবর, প্রথম পর্যায়ের কাজ এই অর্থনৈতিক বছরে শেষ হওয়ার কথা রয়েছে। চলতি বছরের অক্টোবরে সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত মেট্রো চালু করার লক্ষ্যমাত্রা থাকলেও নিরাপত্তা সংক্রান্ত ছাড়পত্রসহ আরও অনেকগুলি বিষয়ের উপর রেল চলাচলের বিষয়টি নির্ভর করছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

East west metro kolkata trial run

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X