বড় খবর

আইসক্রিম খেলে করোনা সংক্রমিত হয় না, সীলমোহর সরকারের

একটি তথ্য সম্প্রতি ছড়িয়ে পড়েছে যে আইসক্রিম কিংবা ঠান্ডা খাদ্য থেকে করোনাভাইরাস সংক্রমিত হচ্ছে। যদিও বৃহস্পতিবারই এই দাবি নাকচ করল সরকার।

করোনা যেমন সংক্রমিত হচ্ছে, তেমনই করোনাকে ঘিরে বহু ভুয়ো তথ্যও ছড়িয়ে পড়ছে চারিদিকে। এমনই একটি তথ্য সম্প্রতি ছড়িয়ে পড়েছে যে আইসক্রিম কিংবা ঠান্ডা খাদ্য থেকে করোনাভাইরাস সংক্রমিত হচ্ছে। যদিও বৃহস্পতিবারই এই দাবি নাকচ করল সরকার।

প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)-এর তরফে একটি টুইট করে জানান হয়েছে, “আইসক্রিম খেলে কিংবা ঠান্ডা কিছু খেলে সেখান থেকে করোনা ভাইরাস সংক্রমিত হচ্ছে। বাস্তব দিকটি হল, এটি একেবারেই সত্যি নয়। হু-র তরফে ইতিমধ্যেই বলে দেওয়া হয়েছে যে এর কোনও বৈজ্ঞানিক ব্যাখা নেই একে সমর্থন করার।”

করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর থেকেই এই ছোঁয়াচে রোগ প্রতিরোধ এবং নিরাময় নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে বেশ কিছু গুজব। সমস্ত ভুল তথ্যের অবসান ঘটাতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এর আগে ভাইরাসের সঙ্গে জড়িত মিথগুলি যে মিথ্যা বলে তার একটি প্রতিবেদনও প্রকাশ করেছিল।

এমনকী এও বলা হয়েছিল যে রসুন খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে যা করোনা রুখতে সহায়তা করবে। দিল্লি এইমসের কমিউনিটি মেডিসিনের কেন্দ্রের অধ্যাপক ডঃ আনন্দ কৃষ্ণান নিরামিষ খাবার কোভিড -১৯ এর বিস্তারকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে এই দাবিকে উড়িয়ে দেন। তিনি দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “এসব কথার আদতে কোনও ভিত্তি নেই। খাওয়ারের মাধ্যমে সংক্রমণ হচ্ছে না। আপনি যদি নিজের বাড়িতে রান্না করা খাবার খান সেক্ষেত্রে কোনও সমস্যাই নেই। তা মাছ-মাংস হোক। কিংবা কোনও সবজি।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Eating ice cream doesnt spread coronavirus

Next Story
লকডাউন শেষে মার্কিন মুলুক থেকে ইচ্ছুক ভারতীয়দের ফেরাতে বিশেষ ব্যবস্থা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com