scorecardresearch

বড় খবর

বয়স ১৮ হওয়ার আগেই ভোটার তালিকায় আগাম নথিভুক্তি, নতুন ব্যবস্থা কমিশনের

ভোটারদের সুবিধার কথা মাথায় রেখে এবার থেকে বছরে তিন মাস পরপর চারবার তালিকা সংশোধনের সিদ্ধান্তও নিয়েছে কমিশন।

বয়স ১৮ হওয়ার আগেই ভোটার তালিকায় আগাম নথিভুক্তি, নতুন ব্যবস্থা কমিশনের

বয়স ১৮ হলে ভোট দেওয়া যাবে। নির্বাচন কমিশনের তালিকায় নাম নথিভুক্ত করা যাবে। এতদিন এই নিয়মই বহাল ছিল। এবার ভোটদানের প্রতি তরুণ প্রজন্মকে উৎসাহিত করতে আগাম নাম নথিভুক্তির প্রক্রিয়া চালু করল নির্বাচন কমিশন। ১৭ বছর বয়সিরা সেই সুবিধা পাবেন বলেই কমিশনের তরফে জানানো হয়েছে।

আগে বছরে দু’বার ভোটার তালিকা সংশোধিত হত। তাতে দেখা গিয়েছে, যাদের বয়স ১৭ বছরের শেষের দিকে, তারা বয়স ১৮ হলেও গুরুত্বপূর্ণ নির্বাচনে ভোট দিতে পারেননি। কারণ, তালিকা সংশোধিত হয়নি। অর্থাৎ, তাঁদের নাম ভোটার তালিকায় ওঠেনি। সেই কারণে এবার নতুন নিয়ম চালু করল কমিশন।

আগাম নাম নথিভুক্ত থাকলে, এসব ক্ষেত্রে আর কোনও সমস্যা হবে না। শুধু তাই নয়, ভোটারদের সুবিধার কথা মাথায় রেখে এবার থেকে বছরে তিন মাস পরপর চারবার তালিকা সংশোধনের সিদ্ধান্তও নিয়েছে কমিশন। এক্ষেত্রে সদ্য ১৮-য় পা দিতে চলা ভোটাররা আগাম নথিভুক্তির মাধ্যমে বিশেষ সুবিধা পাবেন বলেই মনে করছে কমিশন।

আরও পড়ুন- আমেরিকা, দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাড়ছে উত্তেজনা, পরমাণু বোমা হামলার হুমকি কিমের

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ও নির্বাচন কমিশনার অনুপচন্দ্র পাণ্ডে জানিয়েছেন ১ এপ্রিল, ১ জুলাই, ১ অক্টোবর এবং জানুয়ারি তালিকা সংশোধনের কাজ শুরু হবে। ১৭ বছর বয়সিরা এই সময় আগাম তাঁদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার আবেদন জানাতে পারবেন। নাম নথিভুক্ত করার পর তাঁদের সচিত্র পরিচয়পত্র দেওয়া হবে।

ইতিমধ্যে এই ব্যাপারে যাবতীয় ব্যবস্থা করার জন্য কমিশন প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে নির্দেশ দিয়েছে। এছাড়া যাঁরা সদ্য ১৮ পেরিয়েছেন, তাঁরাও ভোটার তালিকায় নাম তোলার জন্য বছরে এই চার বার আবেদন জানাতে পারবেন বলেই কমিশন জানিয়েছে। পরিবর্তিত প্রক্রিয়ার জন্য ১৯৫০এর ১৪(বি) ধারায় জনপ্রতিনিধিত্ব আইন ও নির্বাচনী আইন ১৯৬০-এ প্রয়োজনীয় সংশোধনী আনার প্রক্রিয়াও কমিশন শুরু করেছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ec allows seventeen years olds to register in advance for voters list