বড় খবর

শিয়রে পাঁচ রাজ্যের ভোট! ওমিক্রন পরিস্থিতি জানতে নির্বাচন কমিশন-স্বাস্থ্যসচিব বৈঠক

Omicron Scare in India: বছর ঘুরলেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তালিকায় উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব-সহ একাধিক হেভিওয়েট নাম।

EC interaction with PMO How can we expect polls to be impartial asks Opposition leaders
ফাইল ছবি।

Omicron Scare in India: বছর ঘুরলেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তালিকায় উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব-সহ একাধিক হেভিওয়েট নাম। এই মুহূর্তে ভোটের চেয়ে বেশি আতঙ্কের কারণ ওমিক্রন সংক্রমণ। আশঙ্কায় একাধিক রাজ্য নাইট কার্ফুতে ফিরেছে। সেই তালিকায় মধ্য প্রদেশ ছাড়াও নাম রয়েছে ভোটমুখী উত্তর প্রদেশের। এবার তাই ভোট নির্ঘণ্ট ঘোষণার আগে দেশের ওমিক্রন পরিস্থিতি পর্যালোচনা করতে চায় কমিশন। সোমবার সেই উদ্দেশে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের সঙ্গে দেখা করে কমিশনের ফুলবেঞ্চ।

চলতি বছর দ্বিতীয় ঢেউয়ের সময় পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তের জন্য নির্বাচনী সভা-সমাবেশকে অনেকে সেবার কাঠগড়ায় তুলেছিল। সেই অভিজ্ঞতা থেকেই এবার শিক্ষা নিতে চাইছে নির্বাচন কমিশন। জানা গিয়েছে, দিল্লিতে স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণের সঙ্গে সাক্ষাতের পর মঙ্গলবার লখনউ যাবে কমিশনের ফুলবেঞ্চ। উত্তর প্রদেশের রাজ্য প্রশাসনের সঙ্গে কথা বলবে তারা। পর্যালোচনা করবে সে রাজ্যের ওমিক্রন পরিস্থিতি।

৩০ ডিসেম্বর দিল্লি ফিরবে ফুল বেঞ্চ। এমনটাই নির্বাচন কমিশনের একটি সুত্রের দাবি। ইতিমধ্যে এলাহাবাদ হাইকোর্ট কমিশন এবং প্রধানমন্ত্রীকে উত্তর প্রদেশের ভোট পিছনোর আর্জি জানিয়েছে। মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্রা বলেছেন, ‘সবদিক খতিয়ে দেখেই পাঁচ রাজ্যের নির্বাচন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন।‘

এদিকে, বিপদ বাড়াচ্ছে করোনার নয়া ভ্যারিয়েন্ট। দেশে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। রাজ্যে-রাজ্যে নতুন করে জারি বিধি-নিষেধ। একাধিক রাজ্যে ফের জারি নাইট কার্ফু। তবে দৈনিক সংক্রমণ এদিনও মোটের উপর একই জায়গায় দাঁড়িয়ে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত ৬ হাজার ৫৩১।

দেশজুড়ে বেড়েই চলেছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। ভাইরাসের এই নয়া প্রজাতি ঘুম কাড়ছে একাধিক রাজ্যের। পরিস্থিতি মোকাবিলায় ফের একবার কড়া বিধি নিষেধের পথে হাঁটছে বেশ কয়েকটি রাজ্য। দিল্লিতে আজ থেকেই শুরু হচ্ছে নাইট কার্ফু। রাত ১১টা থেকে পরের দিন ভোর ৫টা পর্যন্ত দিল্লিতে জারি থাকবে নাইট কার্ফু। দিল্লির পাশাপাশি নাইট কার্ফুর পথে হেঁটেছে পড়শি রাজ্য উত্তরপ্রদেশ, হরিয়ানাও। নাইট কার্ফু জারির সিদ্ধান্ত নিয়েছে কর্নাটক সরকারও।

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সাড়ে ৬ হাজারের কিছু বেশি মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। একই সঙ্গে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৭ হাজার ১৪১ জন। এই মুহূর্তে দেশে করোনা-মুক্তির হার ৯৮.৪০ শতাংশ। বর্তমানে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ৭৫ হাজার ৮৪১। দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৭৮।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ec met health secretary to review omicron conditions ahead of assembly polls national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com