বড় খবর

পরিবেশবান্ধব বাজি পোড়ানোয় বাধা নেই, সাফ জানাল সুপ্রিম কোর্ট

এর আগে সব ধরনের বাজি পোড়ানোর উপরেই নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট।

What are you doing to ensure free & fair elections, SC asks Tripura govt
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

বাজি পোড়ানো নিয়ে কলকাতা হাইকোর্টের রায় খারিজ সুপ্রিম কোর্টে। সব বাজিকে নিষিদ্ধের তালিকায় ফেলা যাবে না বলে মত শীর্ষ আদালতের। পরিবেশবান্ধব বাজি বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করা যাবে না বলে জানাল সর্বোচ্চ আদালত। তবে সেই বাজি আদৌ পরিবেশবান্ধব কিনা তা যাচাই করার ভার দেওয়া হয়েছে স্থানীয় প্রশাসনের হাতে। এর আগে কালীপুজো ও দিওয়ালিতে সব ধরনের বাজির উপরেই নিষেধাজ্ঞা চাপিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা হয় সুর্প্রিম কোর্টে। আজ ছিল সেই মামলার শুনানি।

দিন কয়েক আগেই আসন্ন কালীপুজোয় সব ধরনের বাজি পোড়ানোর উপরেই নিষেধাজ্ঞা জারি করে কলকাতা হাইকোর্ট। শুধু কালীপুজোই নয়। ছটপুজো, জগদ্বাত্রী পুজো-সহ চলতি বছরের সব উৎসবেই বাজি পোড়ানো নিষিদ্ধ বলে জানায় উচ্চ আদালত।

এক্ষেত্রে হাইকোর্টের যুক্তি ছিল, করোনাভাইরাসের তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা এখনও রয়ে গিয়েছে। এখনও করোনা পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। এছাড়াও পুলিশ প্রশাসনের কাছে পরিবেশবান্ধব বাজি চিহ্নিত করার কোনও উপায়ও নেই। এই পরিস্থিতিতে বৃহত্তর স্বার্থের কথা ভেবেই এবছরও সব ধরনের বাজি পোড়ানোর উপরে নিষেধাজ্ঞা চাপায় কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন- উদ্বেগে কেন্দ্র, দেশের ৪৮ জেলায় টিকার প্রথম ডোজের হার ৫০ শতাংশের কম

এদিকে কলকাতা হাইকোর্টের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে পাল্টা মামলা হয় সুপ্রিম কোর্টে। আজ শীর্ষ আদালতে সেই মামলার শুনানি ছিল। মমালার শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, সব ধরনের বাজিকেই নিষিদ্ধের তালিকায় ফেলা যাবে না।

পরিবেশবান্ধব বাজি বিক্রিতে ছাড় দেওয়া হল। তবে পরিবেশবান্ধব বাজি চিহ্নিত করার দায়িত্ব দেওয়া হয়েছে স্থানীয় প্রশাসনকে। এরই পাশাপাশি এদিন সুপ্রিম কোর্ট রাজ্যকে সতর্ক করে জানিয়েছে, এই নির্দেশের যাতে অপব্যবহার না হয় সেদিকটিও নিশ্চিত করতে হবে রাজ্য সরকারকে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Eco friendly firecrackers is allowed directs supreme court

Next Story
ট্রেনের কামরায় এলাহি বেডরুম! এমনও হয়? ভারতীয় রেলের নয়া উদ্যোগএবার সেলুন কোচে চড়তে পারবেন আপনিও। জনসাধারণের জন্য খুলে দেওয়া হল সেলুন কোচ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com