নতুন আর্থিক বছরে GDP বৃদ্ধির হার হবে ৮-৮.৫ শতাংশ, সমীক্ষা রিপোর্টে পূর্বাভাস

আগামিকালই বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। দুই পর্বে এই বাজেট অধিবেশন চলবে আগামী ৮ এপ্রিল পর্যন্ত।

Economic Survey 2022 Updates

সোমবার থেকেই সংসদে শুরু হয়েছে বাজেট অধিবেশন। আগামিকাল কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেট পেশের আগে আজ আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করা হয়। সংবাদসংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, সেই রিপোর্টে এপ্রিল থেকে শুরু হওয়া নয়া আর্থিক বছরে ভারতের ৮ শতাংশ থেকে ৮.৫ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। যা চলতি অর্থবর্ষের আনুমানিক ৯.২ শতাংশ বৃদ্ধির থেকে কম।

অতিমারি পরবর্তীকালে ভারতীয় অর্থনীতির ঘুরে দাঁড়ানোর যে ইঙ্গিত পাওয়া গিয়েছিল, সরকারের তরফ থেকেও তাতেই সীলমোহর দেওয়া হচ্ছে।

কেন্দ্রের উদ্বেগ বাড়িয়ে ২০২০-২১ অর্থবর্ষে অর্থনীতি সংকুচিত হয়েছিল ৭.৩ শতাংশ। ২০২০-২১ অর্থবর্ষে জিডিপি ১১ শতাংশ বৃদ্ধির অনুমান করা হয়েছিল।

করোনা মহামারি, লকডাউনের জেরে দেশের অর্থনীতি সঙ্কটে পড়েছিল। পরে জোগান বাড়িয়ে চাহিদা সৃষ্টির মাধ্যমে অর্থনীতির হাল পুনরুদ্ধারে একাধিক জনকল্যাণমূলক প্রকল্প ও ছাড়ের ঘোষণা করে কেন্দ্র। ঘোষণা হয় ‘মেগা ইকোনোমিক প্যাকেজে’র। অর্থনীতির হাল ঘোরাতে সেই উদ্যোগ যে অনেকাটাই সফল, এদিনের সমীক্ষায় সেই দাবিই করা হয়েছে।

আর্থিক সমীক্ষায় জানানো হয়েছে যে, করোনার নতুন কোনও ঢেউ আছড়ে পড়বে না, করোনা সংক্রান্ত বিধিনিষেধ কার্যকর হবে না – এমনটা অনুমান করেই এ দিনের সমীক্ষা রিপোর্ট পেশ করা হয়েছে। সেইসঙ্গে স্বাভাবিক বর্ষা, বিশ্বের বিভিন্ন ব্যাঙ্কের অবস্থান, বিশ্বব্যাপী জোগান শৃঙ্খলের ঘুরে দাঁড়ানো এবং বিশ্ব বাজারে ব্যারেলপিছু অপরিশোধিত তেলের দাম ৭০-৭৫ ডলারের মধ্যে থাকবে বলেও ধরে নেওয়া হয়েছে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Economic survey 2022 updates

Next Story
দেশে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির সংখ্যা ৪৮৮, গত ১৭ বছরে সর্বাধিক