লাভাসা-পুত্রকে সমন ইডির, অবৈধ বৈদেশিক লেনদেনের অভিযোগ

জানা গিয়েছে, ২০১৮ সালে নৌরিশ অর্গ্যানিক ফুড লিমিটেড ৭.২৫ কোটি টাকা নেয় মরিশাসের বিনিয়োগকারী সংস্থা সামা ক্যাপিটাল থেকে।

By:
Edited By: Pallabi Dey New Delhi  Updated: November 12, 2019, 04:25:47 PM

এবার ইডি নজরে লাভাসা পুত্র। নির্বাচন কমিশনার অশোক লাভাসার পুত্র আবীর লাভাসার  বিরুদ্ধে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট আইনে (ফেমা) তদন্ত শুরু করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। বৈদেশিক মুদ্রা আইন লঙ্ঘন করার অভিযোগে আবীর ও তাঁর প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত চলছে। সূত্র মারফৎ জানা গিয়েছে, ২০১৮ সালে আবীরের নৌরিশ অর্গ্যানিক ফুড লিমিটেড ৭.২৫ কোটি টাকা নেয় মরিশাসের বিনিয়োগকারী সংস্থা সামা ক্যাপিটাল থেক। সেই অর্থের সন্ধানেই এবার তদন্তের মাঠে নামছে ইডি।

আরও পড়ুন- ‘মহা’সংকট: রাজ্যপাল সময় না বাড়ানোয় সুপ্রিম কোর্টে সেনা

উল্লেখ্য, সামা ক্যাপিটল আবীর লাভাসার সংস্থা নৌরিশ অর্গ্যানিক ফুড লিমিটেড ছাড়াও ভারতের একাধিক স্টার্ট-আপ সংস্থা যেমন পেটিএম, চা পয়েন্ট, স্ন্যাপডিল এবং এসকেএস মাইক্রোফিন্যান্স এও অর্থ লগ্নি করেছে। ২০১৭ সালের ১৪ নভেম্বর মাস থেকে নৌরিশ অর্গ্যানিক ফুড লিমিটেডের ডিরেক্টর পদে রয়েছেন নির্বাচন কমিশনের পুত্র আবীর লাভাসা। সমন পাঠিযে গত সপ্তাহেই ইডি আবীরকে তলব করে। যার প্রেক্ষিতেকেন্দ্রীয় সংস্থার দফতরে হাজিরা দেন আবীর। এরপরই মরিশাসের সংস্থাটির বিনিয়োগ করা অর্থ সম্পর্কিত সব নথি জমা ইডির কাছে জমা দিতে এক সপ্তাহ সময় বেঁধে দেওয়া হয় তাঁকে। এমনকি সামা ক্যাপিটলের ডিরেক্টরকেও তলব করা হয়েছে ইডির তরফে, এমনটাই ইডি সূত্রে জানা গিয়েছে।

ইডির এক আধিকারিক বলেছেন, ” আমরা মনে করছি, এই অর্থ বিনিয়োগের পিছনে রয়েছেন নৌরিশ অর্গ্যানিক ফুড লিমিটেড-এর ডিরেক্টর। সংস্থাটিতে লোকসান চলছিল সেই কারনে বিদেশি বিনিয়োগেরও প্রয়োজন হয়ে পড়েছিল। সেই বিষয়েই আমরা আবীর লাভাসাকে জিজ্ঞাসাবাদ করতে চাই।” এ প্রসঙ্গে আবির লাভাসার সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, “আমাকে গত সপ্তাহে সমন পাঠানো হয়েছিল। তদন্তের সব রকম সহযোগিতা করা হচ্ছে।” তবে, এসম্পর্কে বিস্তারিত কিছু বলতে চাননি অশোক লাভাসা পুত্র। উল্লেখ্য, সংস্থার প্রায় ১০ হাজার শেয়ার আবীরের দখলে থাকলেও সেগুলি আসলে কর্মীদেরই, এমন খবর আয়কর বিভাগের কাছে আসতেই তদন্তের প্রক্রিয়া শুরু হয়।

আরও পড়ুন- বাবরি ধ্বংস মামলার রায় হতে পারে আগামী এপ্রিলে

প্রসঙ্গত, ২৫ সেপ্টেম্বর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসেই প্রথম একটি প্রতিবেদন প্রকাশ করা হয়, যেখানে বলা হয়, মুখ্য নির্বাচন কমিশনার অশোক লাভাসার স্ত্রী-সহ লাভাসা পরিবারের তিন সদস্যকে ডেকে পাঠিয়েছে আয়কর বিভাগ। অশোক লাভাসার স্ত্রী এন এস লাভাসা, বোন শকুন্তলা লাভাসা এবং পুত্র আবীর লাভাসার বিরুদ্ধে নোটিশ জারি করে আয়কর বিভাগ। প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের সময় নির্বাচন বিধি লঙ্ঘন করা অভিযোগের ক্ষেত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি সভাপতি অমিত শাহকে নির্বাচন কমিশনের ক্লিনচিট দেওয়ার বিরোধিতা করেছিলেন অন্যতম নির্বাচন কমিশনার অশোক লাভাসা।

অন্যদিকে, ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত একটি প্রতিবেদনে উল্লেখ, নৌরিশ অর্গ্যানিক ফুড লিমিটেডে ছিলেন সন্দীপ ঝাঝোরিয়ার স্ত্রী তথা ও পি জিন্দাল কন্যা সীমা জিন্দাল ঝাঝোরিয়া। যিনি মনেট গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর এবং চেয়ারম্যান। আবীর লাভাসা নৌরিশ অর্গ্যানিক ফুড লিমিটেডে ডিরেক্টর পদে আসার দু’মাসের মধ্যেই তিনি সংস্থা ছেড়ে বেরিয়ে আসেন। ২০১৭-১৮ সালে সংস্থাটি লাভের মুখ দেখলেও, গত বছরেই বিপুল অঙ্কের লোকসানের সম্মুখীন হয় আবীর লাভাসার নৌরিশ অর্গ্যানিক ফুড লিমিটেড।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ed begun an investigation on election commissioner lavasas son

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
শাহী সফরের আগেই 
X