বড় খবর

শিশু আশ্রমে অব্যবস্থা-বিধিভঙ্গ! প্রাক্তন IAS হর্ষ মন্দারের বাড়ি-অফিসে ইডি হানা

ED Raid: জুলাইতে মন্দারের শিশু আশ্রমের পরিচালনায় অব্যবস্থা নিয়ে হাইকোর্টকে অবগত করে জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন।

Harsh Mander, ED Raid, NCPCR
এদিন ভোরেই জার্মানি উড়ে গিয়েছেন মন্দার।

ED Raid: অবসরপ্রাপ্ত আমলা এবং সমাজকর্মী হর্ষ মান্দার সম্পর্কিত একাধিক সম্পত্তিতে ইডি অভিযান। বুধবার পরিবার-সহ জার্মানি উড়ে গিয়েছেন হর্ষ। তারপরেই দিল্লিতে তাঁর একাধিক সম্পত্তিতে অভিযান চালায় ওই কেন্দ্রীয় সংস্থা। দিল্লির বসন্তকুঞ্জে তাঁর অফিস, মেহরৌলির শিশু আশ্রমেও হানা দিয়েছিল ইডি। এদিন সকাল ৮টা নাগাদ শুরু হয় অভিযান। হর্ষ ঘনিষ্ঠ এক সুত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে এমনটাই জানিয়েছেন।

জানা গিয়েছে, এদিন ভোর সাড়ে ৩টা নাগাদ বার্লিনের উদ্দেশে সপরিবার রওয়ানা দেন হর্ষ। রবার্ট বোচ অকাডেমিতে একটি ফেলোশিপ অনুষ্ঠানে যোগ দিতেই তাঁর বার্লিন যাত্রা। চলতি বছর জুলাইতে মন্দারের শিশু আশ্রমের পরিচালনায় অব্যবস্থা নিয়ে হাইকোর্টকে অবগত করে জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন। একাধিক আইনের লঙ্ঘন এবং অব্যবস্থার অভিযোগে সরব হয়েছিল কমিশন।

আদালতে দায়ের হলফনামায় কমিশন জানিয়েছে, শিশু আশ্রমের আবাসিকদের কৃষক আন্দলনের ধর্নাস্থলে নিয়ে যাওয়া হয়েছে। এমনকি, তাদের নিয়ে যাওয়া হয়েছে যন্তর-মন্তরের ধর্নাস্থলেও। মন্দারের সংস্থা পরিচালিত দুটি শিশু আশ্রম পরিদর্শন  করতে চেয়ে নোটিশ পাঠিয়েছিল কমিশন। সেই উদ্যোগ খারিজ করতে দিল্লি হাইকোর্টে আবেদন করে মন্দার এবং তাঁর সংস্থা। সেই আবেদনের জবাবেই দিল্লি হাইকোর্টে হলফনামা দিয়ে এই অভিযোগ জানিয়েছে জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন। এদিকে,

অভিনেতা সোনু সুদ সম্পর্কিত ছয় জায়গায় আয়কর হানা। মুম্বই-লখনউ মিলিয়ে ছয়টি জায়গায় বুধবার সারাদিন অভিযান চালান আয়কর আধিকারিকরা। জানা গিয়েছে, সোনু সুদের সংস্থার সঙ্গে একটি রিয়েল এস্টেট সংস্থার জমি চুক্তি খতিয়ে দেখতেই এই অভিযান। এই চুক্তিতে করফাঁকির অভিযোগ উঠেছে। এদিন সকাল থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলেছে অভিযান। যদিও অভিনেতার সম্পত্তি বাজেয়াপ্ত করার কোন খবর নেই।

এই ঘটনায় রাজনীতির অভিযোগ তুলেছে দিল্লির শাসক দল আম-আদমি পার্টি। সম্প্রতি দিল্লি সরকারের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছেন সুদ। কেজরিওয়াল সরকারের দেশ কা মেন্টর প্রকল্পের প্রচারক হিসেবে দেখা যাবে এই অভিনেতাকে। সোনু সুদ এবং অরবিন্দ কেজরিওয়াল দিল্লিতে সম্প্রতি বৈঠক করেন। তারপরেই এই আয়কর হানা নিয়ে সুর চড়িয়েছে আপ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ed conducts raid at various places of former ias harsh mander while he left for germany national

Next Story
দেশে ফের দৈনিক সংক্রমণ ৩০ হাজারের বেশি, তবে কমল অ্যাক্টিভ কেসIndia records 30,570 new Covid-19 cases on 16 september, 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com