scorecardresearch

বড় খবর

আর ‘ছাড়’ নয়, মুখ্যমন্ত্রীর অত্যন্ত ঘনিষ্ঠের একাধিক ঠিকানায় হানা ED-র

আর্থিক তছরুপের মামলায় গতি আরও বাড়াল কেন্দ্রীয় সংস্থা ইডি।

আর ‘ছাড়’ নয়, মুখ্যমন্ত্রীর অত্যন্ত ঘনিষ্ঠের একাধিক ঠিকানায় হানা ED-র
এদিন পরপর ১৭টি জায়গায় হানা দেয় ইডি।

আর্থিক তছরুপের মামলায় গতি আরও বাড়াল কেন্দ্রীয় সংস্থা ইডি। শুক্রবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) ঝাড়খণ্ডের ১৭ টি জায়গায় অভিযান চালায়। রাজ্যের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের ঘনিষ্ঠ সহযোগী এবং সাহেবগঞ্জ কেন্দ্রের বিধায়ক পঙ্কজ মিশ্রের বিরুদ্ধে পাহাড়-প্রমাণ আর্থিক দুর্নীতির অভিযোগ ওঠে। সেই অভিযোগের ভিত্তিতেই এদিন অভিযান চালায় ইডি।

সূত্র মারফত জানা গিয়েছে, পঙ্কজ মিশ্রের বিরুদ্ধে আর্থিক তছরুপের একটি নতুন মামলা রুজু হয়েছে। তারই ভিত্তিতে এদিন ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ, বারহেত এবং রাজমহল এলাকায় অভিযানে যান ইডির আধিকারিকরা। সূত্রটি আরও জানিয়েছে, এটি একটি পৃথক মামলা। এর আগে ইডি ঝাড়খণ্ডের খনি সচিব পূজা সিংগালের বিরুদ্ধেও একটি মামলা দায়ের করে। সেই মামলার সঙ্গে এই মামলার যোগ নেই বলেই জানা গিয়েছে। ইডির এক কর্তা বলেন, ”পঙ্কজ মিশ্রের বিরুদ্ধে ঝাড়খণ্ড পুলিশই একটি এফআইআর দায়ের করে। তারই ভিত্তিতে অভিযান চলে।”

আরও পড়ুন- বাঁচানো গেল না শিনজো আবেকে, হাসপাতালে মৃত্যু জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর

সূত্রের মতে, নতুন মামলাটি ২০২০-এর জুন মাসে সাহেবগঞ্জের বাধরওয়া থানায় দায়ের হয়েছিল। একটি টোল ট্যাক্সের ঠিকাদার মামলাটি দায়ের করেছিলেন। সেই মামলায় পঙ্কজ মিশ্র এবং হেমন্ত সোরেন সরকারের একজন মন্ত্রীর নির্দেশে সংঘর্ষ এবং হামলার কথার উল্লেখ করা হয়েছে।

অভিযোগ, ঠিকাদারের দায়ের করা মামলায় উল্লিখিত সংঘর্ষের ঘটনাটি বাধর্ওয়া নগর পঞ্চায়েতে ঢোকা যানবাহন থেকে টোল আদায়ের সঙ্গে সম্পর্কিত। একটি টেন্ডার নিয়ে বিতর্কের সূত্রপাত। অভিযোগকারী ঠিকাদার জানান, মন্ত্রীর ভাইও টেন্ডার প্রক্রিয়ায় অংশ নিয়েছিলেন। তিনি একটি ড্যামি সংস্থাকে প্ররোচনা দিয়ে টেন্ডার প্রক্রিয়াটি বানচাল করার চেষ্টা করেছিলেন।

চলতি বছরের শুরুর দিকে ইডি ঝাড়খণ্ডের ১৮ টি জায়গায় অভিযান চালিয়েছিল। মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি আইন (MGNREGA) তহবিলের অপসারণের সঙ্গে জড়িত একটি আর্থিক তছরুপের মামলায় খনি সচিবের বিরুদ্ধে অভিযোগ ওঠে। সেই মামলায় পরে ইডি তাঁকে গ্রেফতারও করে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ed raids multiple locations linked to hemant sorens close aide