scorecardresearch

আজ শুরু শীতকালীন অধিবেশন, সংসদে সরকারকে চাপে ফেলতে মরিয়া বিরোধী শিবির

বুধবার থেকে শুরু হয়ে ২৯ ডিসেম্বর পর্যন্ত চলবে সংসদের শীতকালীন অধিবেশন।

আজ শুরু শীতকালীন অধিবেশন, সংসদে সরকারকে চাপে ফেলতে মরিয়া বিরোধী শিবির

আজ দিল্লি এমসিডি নির্বাচনের ফল ঘোষণা। গুজরাট-হিমাচল প্রদেশের নির্বাচনের ফলাফল আগামীকাল। এর মাঝেই আজ থেকে শুরু হতে চলেছে সংসদের শীতকালীন অধিবেশন। অধিবেশনের প্রথম দিনে অর্থাৎ আজ (৭ ডিসেম্বর) সংবাদমাধ্যমের মুখোমুখি হতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। বুধবার থেকে শুরু হয়ে ২৯ ডিসেম্বর পর্যন্ত চলবে সংসদের শীতকালীন অধিবেশন। এর আগে, ৬ ডিসেম্বর, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে সংসদ চত্বরে একটি সর্বদলীয় বৈঠক হয়।

সংসদের শীতকালীন অধিবেশন চলাকালীন কেন্দ্রীয় সরকার সংসদে এক ডজনের বেশি বিল পাসের চেষ্টা করবে। অন্যদিকে সরকারকে ঘেরাও করতে পূর্ণ প্রস্তুতি নিয়েছে বিরোধী দলগুলো। মুদ্রাস্ফীতি, বেকারত্ব, কৃষকদের সমস্যা, ওল্ড পেনশন স্কিম পুনরুদ্ধার, অসম-মেঘালয় সীমান্ত বিরোধের মতো ইস্যুতে সরকারকে কোনঠাসা করতে আসরে নামবে বিরোধী দলগুলি।

শীতকালীন অধিবেশন ২৯ ডিসেম্বর ২০২২ পর্যন্ত চলবে। এটি হবে সংসদের প্রথম অধিবেশন যখন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখর রাজ্যসভার চেয়ারম্যান হিসেবে সভাপতিত্ব করবেন। এর আগে, ১৮ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত সংসদের বাদল অধিবেশন অনুষ্ঠিত হয়। ৭ ডিসেম্বর থেকে শুরু হওয়া সংসদের শীতকালীন অধিবেশনের জন্য কেন্দ্রীয় সরকারের এজেন্ডায় ১৬টি নতুন বিল রয়েছে।  

আগের দিন অনুষ্ঠিত সর্বদলীয় বৈঠকে কংগ্রেস আর্থিকভাবে দুর্বলদের সংরক্ষণ (EWS Reservation) ইস্যুতে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের প্রসঙ্গ উত্থাপন করে এবং সংসদে এই বিষয়ে আলোচনার দাবি জানায়। এ ছাড়া নির্বাচন কমিশনের কার্যক্রম, মূল্যস্ফীতি ও বেকারত্ব নিয়ে আলোচনার দাবি জানানো হয়েছে। আজ থেকে শুরু হওয়া অধিবেশনে বিরোধীরা সংসদে একাধিক বিষয়ের ওপর আলোকপাত করবেন। শীতকালীন অধিবেশনে মোট ১৭ দিন অধিবেশন হবে।

আরও পড়ুন: [ দিল্লি এমসিডি নির্বাচনের ফলাফল আজ, শুরুতেই ‘ঝাড়ু ঝড়কে’ ঠেকাতে ‘ঝোড়ো ব্যাটিং’ পদ্মের ]

এই শীতকালীন অধিবেশনে, সরকার ১৬টি নতুন বিল বিবেচনা করে পাস করার পরিকল্পনা করেছে। এই বিলগুলির মধ্যে অন্যতম হল ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল। সরকারের এজেন্ডায় ২৫টি বিল থাকবে, যার মধ্যে ১৬টি নতুন, সাতটি অমীমাংসিত এবং দুটি আর্থিক বিষয় সংক্রান্ত বিল। অধিবেশনে ইডি, ইসি, লাদাখ নিয়েও আলোচনার সম্ভাবনা রয়েছে।   

লোকসভায় কংগ্রেসের নেতা অধীর রঞ্জন চৌধুরীর বলেন, কংগ্রেস অধিবেশন শুরুর আগে বেশ কয়েকটি বিষয়ে আলোচনার দাবি করেছে, প্রধানত বিরোধীরা তিনটি বিষয়ে আলোকপাত করবে। এর মধ্যে রয়েছে সীমান্তে চিনা অনুপ্রবেশ, মূল্যবৃদ্ধি, বেকারত্ব এবং স্বাধীন প্রতিষ্ঠানের ওপর হামলার বিষয়। কংগ্রেস সরকারের সঙ্গে আরও অনেক বিষয়ে আলোচনার জন্য প্রস্তুত। এর মধ্যে রয়েছে নির্বাচন কমিশনার অরুণ গোয়েলের নিয়োগে তাড়াহুড়োর মত বিষয়ের উল্লেখ থাকবে।

এই শীতকালীন অধিবেশনে রাহুল গান্ধী এবং কংগ্রেসের অনেক সিনিয়র নেতা অনুপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে। কংগ্রেস পরিচালিত ভারত জোড় যাত্রায় এই সকল নেতারা উপস্থিত রয়েছেন। ভারত জোড়ো যাত্রা এই মুহূর্তে রাজস্থানে পৌঁছেছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সংসদে শীতকালীন অধিবেশন অংশ নেওয়ার সম্ভাবনা প্রায় নেই।  

শীতকালীন অধিবেশন চলাকালীন বিজু জনতা দল (বিজেডি) মহিলা সংরক্ষণ বিল পাসের দাবি জানিয়েছে। শিবসেনার শিন্দে গোষ্ঠী জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল পাসের দাবি জানিয়েছে। আপ নেতা সঞ্জয় সিং ওল্ড পেনশন স্কিম (OPS) এবং কৃষি পণ্যের ন্যূনতম সহায়ক মূল্য (MSP) নিশ্চিত করার আইন নিয়ে আলোচনার দাবি জানিয়েছেন।

বিরোধী দলগুলোর সদস্যরা শীতকালীন অধিবেশনের ১৭টি অধিবেশনে প্রায় ২৫টি বিল পাস করার সরকারের অভিপ্রায় নিয়েও প্রশ্ন তুলেছেন। কংগ্রেস ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছে যে তারা তিনটি বিলের বিরোধিতা করবে। দল দাবি করবে মাল্টি-স্টেট কো-অপারেটিভ সোসাইটিস অ্যামেন্ডমেন্ট বিল এবং ফরেস্ট কনজারভেশন অ্যামেন্ডমেন্ট বিল সংসদের স্থায়ী কমিটিতে পাঠানো হোক।

সূত্রের খবর, এ বারের অধিবেশনে মোট ১৬টি বিল পাশ করানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। এই বিলগুলির মধ্যে অন্যতম হল ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল। দীর্ঘদিন ধরেই এই সংশোধনী বিল আনার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। সম্প্রতিই খসড়া বিলও প্রকাশ করা হয়। এছাড়াও সমবায় সমিতির নির্বাচন সংস্কার সংক্রান্ত বিল ও জাতীয় ডেন্টাল কমিশন গঠন সংক্রান্ত বিল পেশ করা হতে পারে।

শীতকালীন অধিবেশনের প্রথম দিনে, সম্প্রতি প্রয়াত হওয়া সংসদ সদস্যদের শ্রদ্ধা জানানো হবে। সমাজবাদী পার্টি সুপ্রিমো মুলায়ম সিং যাদব দীর্ঘ অসুস্থতার পর গত অক্টোবরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর প্রতিও অধিবেশন শুরুর আগে শ্রদ্ধা জানানো হবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ed to ec to ladakh opp lines up issues govt readies bills as house meets today