JEE Advanced 2019: আগামি বছর JEE (Advanced) পরীক্ষা হবে ১৯ মে

JEE Advanced 2019: আগামি বছর ১৯ মে হবে জয়েন্ট এন্ট্রেন্স অ্যাডভান্স অর্থাৎ JEE (Advanced) পরীক্ষা। চলতি বছর JAB-এর আয়তায় পরীক্ষার দায়িত্বে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি।

By: New Delhi  Published: Oct 13, 2018, 11:50:49 AM

JEE Advanced 2019: আগামি বছর ১৯ মে হবে জয়েন্ট এন্ট্রেন্স অ্যাডভান্স অর্থাৎ JEE (Advanced) পরীক্ষা। চলতি বছর JAB-এর আয়তায় পরীক্ষার দায়িত্বে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি। চলতি বছর থেকে কম্পিউটারের মাধ্যমেই হচ্ছে পরীক্ষা। আগ্রহী ছাত্র-ছাত্রীরা অন্তত দু-বার বসতে পারবেন এই পরীক্ষায়।JEE (Mains)-এর ফলাফল প্রকাশের পরই মে মাস থেকে JEE (Advanced)-এর জন্য আবেদন করা যাবে। পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য পেতে ভিজিট করুন বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে। ওয়েবসাইটটি হল jeeadv.nic.in।

আরও পড়ুন: JEE Main 2019: দেখে দিন পরীক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় কিছু তথ্য

JEE (Mains) এবং JEE (Advanced) পরীক্ষায় উত্তির্ণ হলে পরীক্ষার্থীরা ভারতের যেকোনও শহরের ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT), ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (NITs) এবং ইনস্টিটিউট অফ ইনফর্মেশন টেকনোলজি (IIITs) থেকে ব্যচেলর অফ টেকনোলজি (B. Tech) ব্যাচেলর অফ ইঞ্জিয়ারিং (BE), এবং ব্যাচেলর অফ আর্কিটেকচার (B. Arch) এই ডিগ্রী কোর্সগুলো করতে পারবেন।

জেনে নিন কেমন হবে পরীক্ষার প্যাটার্ন এবং সময়সূচী। এক্ষেত্রে দুটি আবশ্যিক পেপার থাকছে পেপার ১ এবং পেপার ২। প্রতিটি পেপারের জন্য ৩ ঘণ্টা করে সময় পাবেন পরীক্ষার্থীরা।

পেপার ১-এর সময়: সকাল ৯টা থেকে ১২টা।

পেপার ২-এর সময়: দুপুর ২টো থেকে বিকেল ৫।

চলতি বছর প্রায় দেড় লক্ষ পরীক্ষার্থী JEE-এর পরীক্ষায় বসেছেন। আইআইটি কানপুরের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী এ বছর কাট-অফ ছুঁয়েছে প্রায় ১৮,১৩৮ জন পরীক্ষার্থী। ২০১৭-তে প্রায় ৫১,০০০ পরীক্ষার্থী পাশ করেছে JEE অ্যাডভ্যান্স পরীক্ষায়।

Read the full story in English.

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook


Title: JEE Advanced 2019: আগামি বছর JEE (Advanced) পরীক্ষার হবে ১৯ মে

Advertisement

ট্রেন্ডিং