বড় খবর

প্রবল দুর্যোগে গুজরাত উপকূলে ট্রলারডুবি! নিখোঁজ ৮ মৎস্যজীবী, রাতভর তল্লাশি

Gujrat: ডরনিয়ার হেলিকপ্টারের সাহায্যে তল্লাশি চালাচ্ছে বাহিনী। তাঁদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন স্থানীয় মৎস্যজীবীরা।

Gujrat, Boat Capsizes, Fisherman Missing, Coast Guard
বুধবার মধ্যরাতের এই ঘটনার সময় ঘুমিয়েছিলেন মৎস্যজীবীরা। (প্রতীকী চিত্র)

Gujrat: দেশের পূর্ব উপকূলে যখন শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় জাওয়াদ, তখন পশ্চিম উপকূলে দুর্ঘটনার কবলে মৎস্যজীবীদের ট্রলার। এই ঘটনায় গুজরাতের গির সোমনাথ জেলার নিখোঁজ ৮ মৎস্যজীবী। জানা গিয়েছে, বুধবার মধ্যরাতে দুর্যোগপূর্ণ আবহাওয় সঙ্গে ঝড়ো হাওয়ায় নোঙর করা ট্রলারগুলো একে অপরকে ধাক্কা মারে। তাতেই এই দুর্ঘটনা। সেই সময় দুর্ঘটনার কবলে পড়া অধিকাংশ মৎস্যজীবী ঘুমিয়ে ছিলেন। তাই বিপদ আঁচ করতে পারেননি। চার জন সাঁতরে ডাঙায় ফিরলেও, নিখোঁজ ৮ জন। তাঁদের সন্ধানে তল্লাশি শুরু করেছে উপকূলরক্ষী বাহিনী।

ডরনিয়ার হেলিকপ্টারের সাহায্যে তল্লাশি চালাচ্ছে বাহিনী। তাঁদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন স্থানীয় মৎস্যজীবীরা। তবে এখনও ওই ৮ জনের কোনও খোঁজ মেলেনি।

এদিকে, বঙ্গে শীতের পথে কাঁটা হয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ। ওড়িশা-অন্ধ্র উপকূলে আছড়ে পড়তে পারে শক্তিশলী এই ঘূর্ণিঝড়। এরাজ্যেও ঘূর্ণিঝড়ের প্রভাব পড়ার আশঙ্কা প্রবল। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই বঙ্গোসাগরে শক্তি বৃদ্ধি হয়েছে ঘূর্ণিঝড় জাওয়াদের। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগেভাগে ব্যবস্থা রেলের। যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে ৯৫টি ট্রেন বাতিল করেছে ইস্ট-কোস্ট রেলওয়ে। আগামী ৩ ও ৪ ডিসেম্বর সতর্কতামূলক ব্যবস্থা এবং যাত্রী সুরক্ষার কথা ভেবে ৯৫টি মেল ও এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে।

ইস্ট-কোস্ট রেলওয়ের তরফে জানানো হয়েছে, আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ওড়িশায় ৩-৪ ডিসেম্বর আছড়ে পড়তে পারে। যাত্রীদের সুরক্ষার স্বার্থে ৯৫টি ট্রেন বাতিল করা হয়েছে। এদিকে, আবওহায়া দফতর সূত্রে জানা গিয়েছে ইতিমধ্যেই বঙ্গোপসাগরে বেশ কিছুটা শক্তি বাড়িয়েছে ঘূর্ণিঝড় জাওয়াদ। ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগিয়ে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলে আছড়ে পড়বে শক্তিশালী এই ঘূর্ণিঝড়। যার জেরে রাজ্যের দক্ষিণের জেলাগুলিতে ঝড়-বৃষ্টি হবে। ৬০-৭০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

আগামী ৪ ডিসেম্বর অন্ধ্রপ্রদেশের উত্তর এবং ওড়িশা উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়টি। তার জেরে শনিবার কলকাতা-সহ দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দুই ২৪ পরগনা, হুগলি, হাওড়া ও নদিয়ায় বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার সেই বৃষ্টির পরিমাণ বাড়বে। আগামী সপ্তাহের মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির রেশ চলতে পারে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Eight missing after fishermen boats were capsized in gujrat coast due to heavy storm national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com