বড় খবর

‘হয় বেচতে হবে, নয় বন্ধ করতে হবে’, এয়ার ইন্ডিয়া নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় মন্ত্রী

মন্ত্রক সুত্রে খবর, আগামি ৬৪ দিনের মধ্যে আগ্রহী সংস্থাগুলোকে দরপত্র জমা দিতে হবে। কোন সংস্থার দরপত্র গ্রহণ করা হবে, সেটা নির্দিষ্ট সময়ে জানিয়ে দেওয়া হবে।

DGCA Travel Advisory, No Mask, Airport, Covid-19, Corona in India
ফাইল ছবি।

হয় বিলগ্নিকরণ নয় শাট ডাউন। এয়ার ইন্ডিয়া নিয়ে এমন উদ্বেগের কথা শোনালেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। অংশীদারিত্বে এই বিমান সংস্থা চালানো অসম্ভব। এদিন জানান কেন্দ্রী অসাম্রিক বিমান পরিবহণ মন্ত্রী।এএনআইকে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘এয়ার ইন্ডিয়ার ১০০% বিলগ্নিকরণ করা হবে। বিষয়টা এখন লগ্নিকরণ বা বিলগ্নিকরণ নয়। এখন হয় বিলগ্নিকরণ নয় তালাবন্ধ করে দেওয়া। দেশের প্রথম সারির সম্পদ এয়ার ইন্ডিয়া। কিন্তু তার ঘাড়ে ৬০ হাজার কোটি টাকার দেনা। সেই দেনা মেটাতে এই সম্পদের হাত বদল প্রয়োজন।‘

জানা গিয়েছে, এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের স্বার্থে ইতিমধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। মন্ত্রক সুত্রে খবর, আগামি ৬৪ দিনের মধ্যে আগ্রহী সংস্থাগুলোকে দরপত্র জমা দিতে হবে। কোন সংস্থার দরপত্র গ্রহণ করা হবে, সেটা নির্দিষ্ট সময়ে জানিয়ে দেওয়া হবে। এখন আর কোনও বিভ্রান্তি নেই। এয়ার ইন্ডিয়া বেচতে বদ্ধপরিকর সরকার।

দীর্ঘ দিন ধরেই রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার অবস্থা টালমাটাল। পরিস্থিতি সামাল দিতে বেসরকারি সংস্থার হাতে এয়ার ইন্ডিয়াকে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। ২০১৮ সালে সংস্থার ৭৬ শতাংশ অংশীদারি বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়। জানানো হয়, সংস্থার ম্যানেজমেন্টের নিয়ন্ত্রণও ছেড়ে দেওয়া হবে।

তার পরেও কোনও ক্রেতা এয়ার ইন্ডিয়া নিয়ে আগ্রহ দেখায়নি। ফেব্রুয়ারি মাসে সংসদে বাজেট অধিবেশন চলাকালীন এয়ার ইন্ডিয়ার আর্থিক পুনর্গঠনে ২ হাজার ২৬৮ কোটি টাকা বরাদ্দও করে কেন্দ্র। সেই সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, আগামী অর্থবর্ষের মধ্যেই এয়ার ইন্ডিয়া এবং হেলিকপ্টার পরিষেবা সংস্থা ‘পবনহংস’-র বিলগ্নিকরণ প্রক্রিয়া মিটে যাবে। এ বার এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ অংশীদারিই ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Either disinvestment or shut sown only option opens for air india center national

Next Story
স্থিতিশীল রাষ্ট্রপতি, রেফার করা হল AIIMS-এPresident of India, Ramnath Kovind, Corona Vaccination, Delhi AIIMS, Bypass Surgery
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com