মোদীকে চিঠি দিলেন অপর্ণা-অঞ্জন সহ বিদ্বজ্জনেরা

জয় শ্রীরাম, গণপিটুনি, অসহিষ্ণুতা, ধর্মীয় মেরুকরণের মতো বিষয়গুলি বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আর্জি জানালেন অদূর গোপালকৃষ্ণণ, অপর্ণা সেন, কেতন মেহতা, অনুরাগ কশ্যপ, গৌতম ঘোষ, শ্যাম বেনেগাল, সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো বিশিষ্টরা। 

By: Kolkata  Updated: July 24, 2019, 03:10:49 PM

প্রধানমন্ত্রীকে খোলা চিঠি দিলেন দেশের বিভিন্ন প্রান্তের বিদ্বজ্জনেরা। জয় শ্রীরাম, গণপিটুনি, অসহিষ্ণুতা, ধর্মীয় মেরুকরণের মতো বিষয়গুলির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আর্জি জানালেন অদূর গোপালকৃষ্ণণ, অপর্ণা সেন, অঞ্জন দত্ত, কেতন মেহতা, অনুরাগ কশ্যপ, গৌতম ঘোষ, শ্যাম বেনেগাল, সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো বিশিষ্টরা। সমাজকর্মী, চলচ্চিত্র নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী, অধ্যাপক প্রত্যেকেই সই করেছেন এই চিঠিতে।

মুসলিম, দলিত এবং সংখ্যালঘুদের গণপ্রহারের যে ঘটনা ঘটছে, সে কথা উল্লেখ করে চিঠিতে জাতীয় অপরাধ ব্যুরোর একটি পরিসংখ্যানউদ্ধৃত করা হয়েছে। সেই পরিসংখ্যান অনুযায়ী, ২০০৯ সালের ১ জানুয়ারি থেকে ২০১৮ সালের ২৯ অক্টোবর পর্যন্ত ২৫৪টি ‘ধর্মকেন্দ্রিক অপরাধের ঘটনা ঘটেছে। এখানে দেখা যাচ্ছে, ২০১৬ সালে শুধু দলিতদের ওপরেই ৮৪০টি হামলার ঘটনা ঘটেছে। চিঠিতে আরও বলা হয়েছে, ‘জয় শ্রীরাম’ ধ্বনি দেশে ক্রমশ যুদ্ধের পরিস্থিতি তৈরি করছে।

আরও পড়ুন- ‘হাসতে হাসতে নিজের জায়গা ছেড়ে দিতে পারি’

দেশব্যাপি এই অসহিষ্ণুতার আবহের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আর্জি জানিয়েছেন সমাজের নানা ক্ষেত্রের বিশিষ্ট জনেরা। সংখ্যালখু সম্প্রদায়কে ভয় পাওয়ানো কিংবা নানা অজুহাতে কোনঠাসা করার যে প্রক্রিয়া ইদানীং মাথাচাড়া দিয়েছে, সে বিষয়েও উদ্বেগ প্রকাশ করেছেন তাঁরা। সামাজিক বিষয়গুলিকে সামনে এনে আলোকপাত করানোই এই চিঠির উদ্দেশ্য বলে জানা গিয়েছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Elebrities from different parts of the country write a letter to pm against lynching of dalits cases and jai shri ram

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement