scorecardresearch

বড় খবর

ভোটার আইডির সঙ্গে লিঙ্ক করা হয়নি ৫৪ কোটির বেশি আধার, RTI-এর জবাবে জানাল কমিশন

নির্বাচন কমিশন ১ আগস্ট থেকে ভোটারের সঙ্গে আধার লিঙ্ক করার জন্য একটি বিশেষ প্রচার অভিযান শুরু করে।

ভোটার আইডির সঙ্গে লিঙ্ক করা হয়নি ৫৪ কোটির বেশি আধার, RTI-এর জবাবে জানাল কমিশন

চলতি আগস্টে, নির্বাচন কমিশন ভোটার আইডি এবং আধার (আধার ভোটার আইডি লিঙ্ক আপডেট) লিঙ্ক করার জন্য একটি অভিযান শুরু করে। তারপর থেকে, ১২ ডিসেম্বর পর্যন্ত, নিবন্ধিত ভোটারদের কাছ থেকে ৫৪.৩২ কোটি আধার নম্বর সংগ্রহ করা হয়েছে। আশ্চর্যের বিষয় হল সেই সকল আধারকার্ডের সঙ্গে ভোটার আইডির সঙ্গে আধার লিঙ্ক করার প্রক্রিয়া (Aadhaar Voter ID Link Process) এখনও শুরু হয়নি। খোদ আরটিআই-এর জবাবেই এই তথ্য সামনে এসেছে। নির্বাচন আইন (সংশোধনী) আইন, ২০২১ সংসদে পাস হওয়ার পরে, নির্বাচন কমিশন ১ আগস্ট একটি বিশেষ প্রচার অভিযান শুরু করে।

১৭ জুন, আইন মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে বলেছে যে ভোটাররা ১ এপ্রিল, ২০২৩ এর আগে একটি নতুন ফর্ম – ফর্ম ৬-বি – পূরণ করে ভোটার আইডির সঙ্গে লিঙ্ক করার জন্য “আধার” জমা দিতে পারেন। গত সপ্তাহে, নির্বাচন কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছিলেন যে মোট ৯৫ কোটি নিবন্ধিত ভোটারের প্রায় অর্ধেকই ভোটার-আধার লিঙ্ক করেছেন। ভোটার আইডির সঙ্গে কতগুলি আধার নম্বর যুক্ত করা হয়েছে তা জানতে চাওয়া হলে কমিশন একটি আরটিআই প্রশ্নের উত্তরে জানায় ‘ ভোটারের সঙ্গে আধারকার্ডের লিঙ্ক করার প্রক্রিয়া এখনও শুরু হয়নি। এটিও জানানো হয়েছে যে ১লা অগাস্ট থেকে ১২ ডিসেম্বর ফর্ম ৬বি-পূরণ করেছেন এমন সংখ্যা মোট সংখ্যা ৫৪,৩২,৮৪,৭৬০।

কতগুলি এন্ট্রি মুছে ফেলা হয়েছে বা জালিয়াতির ঘটনা সনাক্ত করা হয়েছে এমন প্রশ্নের জবাবে কমিশন জানায়, আধার লিঙ্কিং প্রক্রিয়া এখনও শুরু করা হয়নি, আধার লিঙ্কিংয়ের ভিত্তিতে এখনও পর্যন্ত এমন কোনও এন্ট্রি করা হয়নি। আরটিআই উত্তরে আরও উল্লেখ করা হয়েছে যে নির্বাচন কমিশন ৪ জুলাই রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের নির্দেশ দেয় যে ১ লা আগস্ট থেকে “ফর্ম-৬বি-তে ভোটারদের আধার নম্বর সংগ্রহের জন্য একটি প্রোগ্রাম চালানোর”। আধারের সঙ্গে ভোটার আইডি লিঙ্ক করার কাজ এখনও শুরু হয়নি কেন এই প্রশ্নের উত্তর নির্বাচন কমিশন থেকে এখনও পাওয়া যায়নি?

এদিকে, শুক্রবার লোকসভায় সাংসদ রিতেশ পান্ডে, এবং সৈয়দ ইমতিয়াজ জলিলের প্রশ্নের জবাবে, আইনমন্ত্রী কিরেন রিজিজু স্পষ্ট করেছেন যে আধার এবং ভোটার আইডি লিঙ্ক না করার জন্য কোনও ভোটারকে তালিকা থেকে বাদ দেওয়া হবে না। মন্ত্রীর লিখিত উত্তরে বলা হয়েছে যে আধার নম্বরগুলি ‘আধার ডেটা ভল্ট’ নামে সংরক্ষণ করা হয়েছে। আধার নম্বরটি শুধুমাত্র প্রমাণীকরণের উদ্দেশ্যে ব্যবহার করা হয় এবং ECI UIDAI আধার ডাটাবেস থেকে কোন ব্যক্তিগত তথ্য পুনরুদ্ধার করে না।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Election commission 54 32 cr aadhaar collected none linked with voter id yet