scorecardresearch

বড় খবর

এলগার পরিষদ কাণ্ডে ৬ জনের জামিন নাকচ, অভিযুক্তদের গণতন্ত্রবিরোধী বলল আদালত

২০১৮ সালে এলগার পরিষদ কাণ্ডে ২৩ জনকে অভিযুক্ত করা হয়। এঁদের মধ্যে পুনে পুলিশ নজনকে গ্রেফতার করে।

Elgaar Parishad, CPI Maoist
সকলেরই জামিন নাকচ
পুনের বিশেষ ইউএপিএ আদালত বুধবার এলগার পরিষদ কাণ্ডে ধৃত ৯ জনের মধ্যে ৬ জনের জামিনের আবেদন নাকচ করে দিল। যাঁদের জামিনের আবেদন খারিজ হয়েছে, তাঁরা হলেন, সুধীর ধাওয়ালে, রোনা উইলসন, ভারভারা রাও, সোমা সেন, মহেশ রাউত এবং সুরেন্দ্র গ্যাডলিং। আদালত বলেছে, দু পক্ষ প্রস্তুত থাকলে এবার মামলা শুরু করা যেতে পারে।

২০১৮ সালে এলগার পরিষদ কাণ্ডে ২৩ জনকে অভিযুক্ত করা হয়। এঁদের মধ্যে পুনে পুলিশ নজনকে গ্রেফতার করে। যে ৬জনের জামিন নাকচ করা হয়েছে, তাঁরা ছাড়া গ্রেফতার করা হয়েছে সুধা ভরদ্বাজ, ভার্নন গনজালভেজ এবং অরুণ ফেরেইরাকে। পুলিশের অভিযোগ ধৃতরা সকলেই নিষিদ্ধ সিপিআই (মাওবাদী) সংগঠনের সদস্য। এখনও পর্যন্ত এই মামলার শুনানি হয়েছে তিনজন পৃথক বিচারকের সামনে, এবং প্রতিবারই বিবাদী পক্ষকে নতুন বিচারকে সামনে তাঁদের বক্তব্য পেশ করতে হয়েছে।

আরও পড়ুন, ‘কোমরে তলোয়ার রাখুন’, হুঁশিয়ারি অভিনেত্রী-রাজনীতিক কাঞ্চনার

এই ৬ জনের জামিনের আবেদন নিয়ে দু পক্ষের শুনানি হয়েছিল বিশেষ বিচারক এস আপ নভন্দরের আদালতে। এই রায় বুধবার ঘোষণা করা হবে বলে স্থির ছিল।

বুধবার বিকেলে বিতারক নভন্দর অভিযুক্ত ৯ জনের উপস্থিতিতে এই রায় দেন। তিনি বলেন, আদালতে যে সব সাক্ষ্য প্রমাণ পেশ করা হয়েছে, তার ভিত্তিতে প্রাথমিক ভাবে দেখা যাচ্ছে জামিনের আবেদনকারীরা শুধুমাত্র নিষিদ্ধ সংগঠনের সদস্যই ছিলেন না, সংগঠনের লক্ষ্য পূরণে বিভিন্ন ভাবে সক্রিয় থেকেছেন। আদালত বলেছে আবেদনকারীদের ক্রিয়াকলাপ গণতন্ত্র বিরোধী। আদালত জানিয়েছে, “আদালতের সামনে সমস্ত জামিনের আবেদন নিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়ে গেছে। আপনারা যদি প্রস্তুত থাকেন আমরা বিচারপ্রক্রিয়া শুরু করতে পারি।”

কয়েকদিন আগে সুধা ভরদ্বাজ, গনজালভেজ এবং অরুণ ফেরেইরার জামিনের আবেদন খারিজ করে দেয় বম্বে হাইকোর্ট।

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Elgaar parishad six accused bail application rejected uapa court