scorecardresearch

বড় খবর

টুইটারের সঙ্গে চুক্তি বাতিল, বড় ঘোষণা ইলন মাস্কের, পাল্টা মামলার হুঁশিয়ারি সংস্থারও

চলতি বছর এপ্রিলে ৪৪ বিলিয়ান ডলারের বিশাল অঙ্কে টুইটার কেনার প্রস্তাব দিয়েছিলেন। গত মে মাস থেকে চুক্তিটি চূড়ান্ত হওয়ার অপেক্ষায় ছিল। কিন্তু, তেমন সাড়া দিচ্ছিলেন না ইলন মাস্ক।

Elon Musk abandons deal to buy Twitter, টুইটারের সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা ইলন মাস্কে
টুইটারে মোহভঙ্গ ধনকুবের মাস্কের।

টুইটার কেনার চুক্তি বাতিল করলেন ধনকুবের ইলন মাস্ক। ৪৪ বিলিয়ান ডলার দিয়ে টুইটারের কেনার প্রস্তব দিয়েছিলেন টেসলার কর্ণধার মাস্ক। অভিযোগ, টুইটারের তরফে ভুয়ো অ্যাকাউন্ট নিয়ে সঠিক তথ্য সরবরাহ করা হয়নি। যার জেরেই চুক্তি বাতিলের পক্ষেপ। ইলন মাস্কের এই কঠিন সিদ্ধান্তে অসন্তুষ্ট টুইটার। টেসলার সিইও-র বিরুদ্ধে মামলার হুঁশিয়ারি দিয়েছে টুইটার।

চলতি বছর এপ্রিলে ৪৪ বিলিয়ান ডলারের বিশাল অঙ্কে টুইটার কেনার প্রস্তাব দিয়েছিলেন। গত মে মাস থেকে চুক্তিটি চূড়ান্ত হওয়ার অপেক্ষায় ছিল। কিন্তু, তেমন সাড়া দিচ্ছিলেন না ইলন মাস্ক। আড়াই মাস কাটতে না কাটতেই তাঁর মোহভঙ্গ হয়। এরপরই শুক্রবার গভীর রাতে চুক্তি বাতিলের ঘোষণা করেছেন মাস্ক।

টেসলা কর্ণধারের টুইটার অধিগ্রহণের প্রস্তাবটি ছিল বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এবং সর্বাপেক্ষা প্রভাবশালী সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির অন্যতম সংস্থার মেলবন্ধন। কিন্তু আগামিতে তা হয়তো হতে বিশাল এক আইনি লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছে।

মাস্কের দাবি, টুইটার ভুয়ো অ্যাকাউন্টের সব তথ্য না দিয়ে চুক্তি ভঙ্গ করেছে। পাল্টা, হুঁশিয়ারি দিয়েছে টুইটারও। এই পরিস্থিতিতে টুইটার ১ বিলিয়ান ব্রেকআপ ফি দেওয়ার জন্য টেসলা কর্ণধারের উপর চাপ সৃষ্টি করতে পারে। আর তা না হলে, চুক্তি সম্পূর্ণ করার জন্য আইনি লড়ায়ে যেতে পারে টুইটার। ইতিমধ্যেই সংস্থার পরিচালন সমিতি সেই লড়াইয়ের জন্য অনুমোদন দিয়েছে বলে জানিয়েছেন টুইটারের সিইও পরাগ অগারওয়াল।

টুইটারের বোর্ডের কাছে একটি চিঠিতে, মাস্কের আইনজীবী মাইক রিংলার অভিযোগ করেছেন যে, “আমার মক্কেল প্রায় দুই মাস ধরে সোশাল মিডিয়া প্ল্যাটফর্মে ‘ভুয়ো বা স্প্যাম’ অ্যাকাউন্টগুলির তথ্য চেয়েছিলেন। কিন্তু, টুইটার এই তথ্য দিতে ব্যর্থ হয়েছে বা অস্বীকার করেছে। কখনও কখনও টুইটার মিঃ মাস্কের অনুরোধগুলিকে উপেক্ষা করেছে, আবার কখনও অযৌক্তিক বলে মনে করার কারণে তথ্য সরবরাহ প্রত্যাখ্যান করেছে। অনেক সময়ই টুইটার মিঃ মাস্ককে অসম্পূর্ণ বা অব্যবহারযোগ্য তথ্য মেনে চলার দাবি করেছে।”

জবাবে, টুইটার বোর্ডের চেয়ারম্যান ব্রেট টেলর টুইট করেছেন। যেখানে উল্লেখ, “টুইটার বোর্ড মাস্কের সঙ্গে মূল্য এবং শর্তাবলীতে লেনদেন বন্ধ করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং সংযুক্তিকরণ চুক্তি কার্যকর করার জন্য আইনি পদক্ষেপের পরিকল্পনা করছে। আমরা আত্মবিশ্বাসী যে আমরা ডেলাওয়্যার কোর্ট অফ চ্যান্সারিতে জয়ী হব।” ডেলাওয়্যারের ট্রায়াল কোর্ট প্রায়শই টুইটার সহ বহু কর্পোরেট সংস্থার মধ্যে হওয়া ব্যবসায়িক বিরোধগুলির বিচার করে থাকে।

https://platform.twitter.com/widgets.js

এই ডামাডোলের মধ্যেই শুক্রবার, টুইটারের শেয়ার ৫ শতাংশ কমে ৩৬.৮১ মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যা মাস্ক ৫৪.২০ ডলারের সামান্য কমে কিনতে রাজি হয়েছিলেন। এদিকে টেসলার শেয়ার ২.৫ শতাংশ বেড়েছে। যা বর্তমানে ৭৫২.২৯ মার্কিন ডলারে পৌঁছেছে। বাজার বন্ধের পর ও মাস্কের চুক্তি বাতিলের খবর প্রকাশ্যে আসতেই টুইটারের শেয়ারের দাম কমতে থাকে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Elon musk abandons deal to buy twitter