‘রাজ্যের তদন্ত কমিটির সঙ্গে জনস্বার্থ জড়িয়ে’, পেগাসাস মামলায় সুপ্রিম কোর্টকে জানাল রাজ্য

Pegsasus Scandal: যতক্ষণ সুপ্রিম কোর্টে শুনানি চলছে, পেগাসাস-কাণ্ডে লোকুর কমিশন তদন্ত করবে না। শীর্ষ আদালতে হলফনামা দিয়ে এই অবস্থান জানিয়েছে মমতা সরকার।

manoj malviya is acting director general of West Bengal state police
রাজ্য প্রশাসনের সদর দফতর নবান্ন।

Pegsasus Scandal: যতক্ষণ সুপ্রিম কোর্টে শুনানি চলছে, পেগাসাস-কাণ্ডে লোকুর কমিশন তদন্ত করবে না। শীর্ষ আদালতে হলফনামা দিয়ে এই অবস্থান জানিয়েছে মমতা সরকার। ইজরায়েলি স্পাইওয়ার-কাণ্ডের তদন্তে দুই সদস্যের কমিটি গড়েছে রাজ্য সরকার। সেই কমিটির নেতৃত্বে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মদন বি লোকুর আর হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য। কিন্তু এই তদন্ত কমিটির বিরোধিতা করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে।

সেই মামলায় অবিলম্বে নবান্ন গঠিত কমিটি খারিজের দাবি তোলা হয়েছে। পাশাপাশি কেন সমান্তরাল তদন্ত চালাবে মমতা সরকার? সেই প্রশ্ন আবেদনকারীদের তরফে করা হয়েছে। সেই মামলার সূত্র ধরে মামলাকারী এবং রাজ্য সরকার, দু’টি পক্ষকেই নোটিশ পাঠিয়েছে শীর্ষ আদালত। সেই নোটিশের জবাবে বুধবার এমন হলফনামা দাখিল করেছে রাজ্য। সেই হলফনামায় নবান্নের তরফে অভিযোগ, ‘পেগাসাস-কাণ্ডের তদন্তে কেন্দ্রের কোনও সদিচ্ছার অভাব। রাজ্যের মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা তদন্ত কমিশন গঠন করেছি। আদৌ পেগাসাস দিয়ে কারও ফোনে আঁড়ি পাতা হয়েছে কিনা? ভবিষ্যতে যাতে কোনও বিদেশী সফটওয়ার অপব্যবহার করে ফোনে আঁড়িপাতা না হয়। এই বিষয়গুলো নিশ্চিত করতেই তদন্ত কমিশন গঠন। এর সঙ্গে বাংলার মানুষের স্বার্থ জড়িয়ে।‘

মামলাকারীদের অভিযোগ নস্যাৎ করে রাজ্য জানিয়েছে, ‘কোনও সমান্তরাল তদন্ত প্রক্রিয়ার অংশ হতে এই দুই সদস্যের তদন্ত কমিশন গঠন করা হয়নি।‘ এদিকে, সুপ্রিম কোর্টের বার এবং বেঞ্চের তরফে খবর, ‘আগামি সপ্তাহে পেগাসাস নিয়ে দায়ের একাধিক মামলার প্রেক্ষিতে গঠনমূলক নির্দেশ দিতে পারে সুপ্রিম কোর্ট। সেই মর্মে মমতা সরকারকেও অবগত করা হয়েছে।‘ বার এবং বেঞ্চ সূত্রে খবর, পশ্চিমবঙ্গ সরকারকে শীর্ষ আদালত বলেছে, যদি আপনারা তদন্ত শুরু করেন, তাহলেও আমরা পর্যবেক্ষণ দেব।    

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ensuring peoples safety we made the inquiry committee bengal told to sc national

Next Story
করোনার এন্ডেমিক অর্থাৎ শেষের শুরু ভারতে! সম্ভাবনা উসকে দিলেন WHO-র বিজ্ঞানীIndia logs 36,401 new Covid-19 cases
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com