scorecardresearch

বড় খবর

আগামী দু’দিনে ফেরানো হবে ৭,৪০০ পড়ুয়াকে, জানাল বিদেশমন্ত্রক

অপারেশন গঙ্গার অধীনে ইতিমধ্যেই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ৬,৪০০ জনকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

Russia-Ukraine crisis Live, Indians are asked to leave Kyiv urgently through ‘any means available’
ভবিষ্যত নিয়ে চিন্তিত ইউক্রেন ফেরত পড়ুয়ারা

মাত্র দুদিনের মধ্যেই ৭ হাজার ৪০০ জন পড়ুয়াকে দেশে ফিরিয়ে নিয়ে আসা হবে। জানিয়েছে বিদেশমন্ত্রক। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি একটি সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, ভারতীয় পড়ুয়াদের খারকিভ এবং যুদ্ধবিধ্বস্ত অঞ্চল থেকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যপারে ইতিমধ্যেই রাশিয়ার সঙ্গে কথা হয়েছে ভারতের। সঙ্গে তিনি এও জানিয়েছেন মনে করা হচ্ছে এখনও বেশ কিছু পড়ুয়া খারকিভে আটকে রয়েছে। তাদের সঙ্গে দ্রুত যোগাযোগের ব্যবস্থা করে তাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

ইতিমধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বড় দাবি প্রকাশ্যে এসেছে। পুতিন দাবি করেছেন, ইউক্রেনে তিন হাজারের বেশি ভারতীয় ছাত্রকে বন্দি করা হয়েছিল। শুধু তাই নয়, পুতিন আরও বলেন, চিনা ছাত্রদেরও বন্দি করা হচ্ছে ইউক্রেনে। পুতিন বলেন, ‘ইউক্রেন বিদেশিদের সরিয়ে নিতে বিলম্ব করার চেষ্টা করছে, তাদের ঝুঁকির মধ্যে ফেলেছে।’ এই দাবি সামনে আসতেই তোলপাড় আন্তর্জাতিক মহল।

দিকে ভারতীয়দের ‘বন্দি’ করে রাখা প্রসঙ্গে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচিকে এর আগে প্রশ্ন করা হলে তিনি জানিয়েছিলেন, এই প্রসঙ্গে সরকারের কাছে কোনও তথ্য নেই। অরিন্দম বাগচি জানিয়েছেন, ভারত ইউক্রেন ও রাশিয়ার সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। অরিন্দম বাগচি বলেন, ‘এখনও পর্যন্ত ১৮ হাজার ভারতীয় ইউক্রেন ছেড়েছেন। ইউক্রেনের তারিফ করছি, তাঁরা সমস্য়ায় থেকেও আমাদের পড়ুয়াদের নিরাপদে ফেরার সুযোগ করে দিয়েছে। ইউক্রেনের প্রতিবেশীরাও সহায়তা করেছেন, তাদেরকেও ধন্যবাদ।’

বিদেশ মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে অপারেশন গঙ্গার অধীনে ইতিমধ্যেই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ৬,৪০০ জনকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। আগামী দু’দিনের মধ্যে আরও ৭,৪০০ জনকে ফিরিয়ে আনা হবে। অপারেশন গঙ্গার অধীনে মাত্র ২৪ ঘন্টায় ১৫টি বিমানে ৩,০০০ ভারতীয়কে ইতিমধ্যেই দেশে ফিরিয়ে আনা হয়েছে। পরবর্তী ২৪ ঘন্টায় ১৮টি বিমানে চলবে উদ্ধারকার্য।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Evacuation speeds up 7400 more students to return in two days